সাহিত্য

প্রবন্ধ : দায় || প্রাবন্ধিক : ইকবাল হোসাইন

আমেরিকান লেখক রে ব্রাডব্রেরির “বাটারফ্লাই ইফেক্ট” নামে একটা গল্প আছে।গল্পটিতে দেখা যায় কয়েকজন পর্যটক এক ট্যুর কোম্পানীর মাধ্যমে একটি টাইম ট্রাভেল যান দিয়ে অতীতে চলে যায়। ভ্রমনে যাওয়ার আগে ট্যুর কোম্পানী থেকে সবাইকে সাবধান করে দেয়া হয়, অতীতে গিয়ে তারা যেন সে সময়ের কোন কিছু, এমনকি সামান্য ঘাসের ডগাও স্পর্শ না করে এবং তাদের মাধ্যমে কোন কিছুর ক্ষতি না হয়। কারন, অতীতের সামান্য একটু পরিবর্তন বা ক্ষতি ভবিষ্যতে খুব বড় আকারের পরিবর্তন হয়ে দেখা দিতে পারে। কেননা বর্তমান সময়ের সব কিছু অতীতে ঘটা ঘটনাগুলোরই যুগসুত্র। এরপর গল্পে দেখা যায় তারা প্রগৈতিকহাসিক যুগের একটি জংগলের ভেতর দিয়ে যায় এবং তখন এক পর্যটক দুর্ঘটনাক্রমে একটি প্রজাপতিকে মেরে ফেলে। ট্রাভেল শেষে তারা বর্তমান সময়ে এসে দেখে, তাদের বর্তমান সময়ের প্রায় সব কিছুই ঠিক আগের মতই আছে, শুধু তাদের ভাষার গঠন কিছুটা এবং তাদের দেশের বর্তমান প্রেসিডেন্ট পরিবর্তন হয়ে গিয়েছে।

আমরা বর্তমান যে সময়ে বাস করছি তা অতীতে ঘটা ঘটনাগুলোর ধারাবাহিকতা বা ফলাফল। সে হিসেবে বর্তমানে যা কিছু ঘটছে, তার উপর নির্ভর করে ভবিষ্যতের সময়টা এগিয়ে যাবে। বর্তমানে ভালো কিছু হলে ভবিষ্যতে ভালোটা আরো ভালোর দিকে, খারাপ কিছু হলে ভবিষ্যতে খারাপটা আরো খারাপের দিকে এগিয়ে যেতে পারে। বর্তমানে গুরত্ব না দেয়া অতি ছোট কোন বিষয়ও ভবিষ্যতে বিরাট সমস্যা হয়ে আমাদের সমাজে প্রতিষ্ঠিত হয়ে যাবে তেমনি অবহেলায় ভালো কোন বিষয়েকে বাদ দিলে ভবিষ্যতে বিশাল কোন সুবিধা থেকে আমরা বঞ্চিত হবো।

মানুষ সমাজবদ্ধ জীব। বর্তমান সমাজের এই সময়গুলো আমাদের সবার অংশগ্রহনে ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতে আমাদের সময়টা কেমন হবে তা নির্ভর করবে বর্তমান সময়টা আমরা কিভাবে পার করছি বা এই সময়ে আমরা কি কি করছি এবং কি কি করছি না, তার উপর। কারন, সময়ের সাথে আমাদের মাধ্যমেই সব কিছু প্রচার ও প্রসার লাভ করবে। আমারা যে ধরনের সমাজ তৈরী করবো, তাই আমরা পরবর্তী প্রজন্মের মাধ্যমে ভবিষ্যতে পাঠাব। বর্তমানে আমরা যদি ভালো কিছু হারিয়ে ফেলি তাহলে তা ভবিষ্যতের লোকজন আর খুঁজে পাবে না, খারাপ কিছু দিয়ে যাই তাহলে তা সমাজে বিষফোড়া হয়ে মহীরুহর আকারে দেখা দিতে পারে।

আমরা অনেকে বলতে পারি, আমিতো খারাপ কিছু করছি না, আমি আমার মত থাকছি, কারো সাথেও নেই, পাঁচেও নেই। কাজ করছি, খাচ্ছি ঘুমাচ্ছি, আমার দ্বারা সমাজের কোন ক্ষতি হচ্ছে না। আমি কোন অনুচিত কাজের সাথে জড়িত নই। কিন্তু, আমি কিছু না করলেও, চুপ থাকলেও, সামাজিক জীব হিসেবে, সমাজের অংশ হিসেবে আমার সময়ে সমাজে যা যা কিছু হচ্ছে তার সব কিছুতে আমার অংশগ্রহন আছে। আমাদেরকে সাইনবোর্ড হিসেবে দেখিয়ে নিরব সম্মতি পেয়ে সমাজে অনেক কিছু প্রতিষ্ঠিত হয়ে যাবে। প্রত্যেকে যার যার যায়গায় দাড়িয়ে বর্তমান সময়ে খারাপ কিছু প্রচার এবং ভবিষ্যতে তার প্রসারের জন্য আমাদেরও দায় আছে।

এই সময় ও সমাজের লোক হিসেবে ভবিষ্যতের লোকদের কাছে আমরা কোনভাবেই এই দায় এড়াতে পারবো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *