খেলাধুলা সর্বশেষ

৩০ আগস্ট থেকে শুরু হবে এবারের এশিয়া কাপের আসর

আগামী বুধবার (৩০ আগস্ট) থেকে শুরু হবে এশিয়া কাপের ১৬তম আসর। সেই হিসেবে আর মাত্র বাকি একদিন। ওয়ানডে ফরম্যাটে ৩০ আগস্ট থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের পর্দা নামবে ১৭ সেপ্টেম্বর। দুটি গ্রুপে ভাগ হয়ে দলগুলো খেলবে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান নিয়ে গ্রুপ ‘বি’ আর ভারত ও পাকিস্তানের সঙ্গে কোয়ালিফায়ার খেলে আসা নেপাল গ্রুপ ‘এ’ তে খেলবে।

 

হাইব্রিড মডেলের এই টুর্নামেন্টের আয়োজক পাকিস্তান। তবে ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক বৈরী সম্পর্কের কারণে চারটি ম্যাচ ছাড়া ফাইনালসহ পুরো আসরের সবগুলো ম্যাচ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে।

এই টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলবে নেপাল। এসিসি প্রিমিয়ার কাপজয়ী দেশটি আসরের উদ্বোধনী ম্যাচে খেলবে। এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে পরাজিত করেছিল তারা।

 

১৯৮৪ সালে ওডিআই ফরম্যাটে টুর্নামেন্টটি শুরু হয়েছিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে সংস্করণে পরিবর্তন এসেছে এই টুর্নামেন্টের। টি-টোয়েন্টি ফরম্যাটেও অনেকবার আয়োজিত হয়েছে। এবার ওয়ানডে ফরম্যাটে মাঠে গড়াবে এই টুর্নামেন্টের ১৬তম আসর।

 

এই টুর্নামেন্টে সর্বোচ্চ ৭টি শিরোপা জিতে সবচেয়ে সফল দল ভারত। এর মধ্যে ৬ বার ওডিআই এবং একবার টি-টোয়েন্টি ফরম্যাটে শিরোপা জিতেছে ভারতীয়রা। তবে পাঁচবার ওয়ানডে ও একবার টি-টোয়েন্টি ফরম্যাটে শিরোপা জিতে দ্বিতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা। এ ছাড়া দুইবার এশিয়া কাপ জিতেছে পাকিস্তান।

 

এশিয়া কাপে গ্রুপ :

 

  • গ্রুপ এ : ভারত, পাকিস্তান ও নেপাল
  • গ্রুপ বি : বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান

এশিয়া কাপ ফরম্যাট :

 

এবারের এশিয়া কাপ শুরু হবে আগামী ৩০ আগস্ট। রাউন্ড-রবিন স্টাইলে দুটি গ্রুপে খেলবে ছয়টি দল। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল সুপার ফোর পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। এরপর সুপার ফোর প্রতিটি দল রাউন্ড-রবিন পদ্ধতিতে খেলবে। সেখান থেকে শীর্ষ দুই দল আগামী ১৭ সেপ্টেম্বর ফাইনালে লড়বে।

 

এশিয়া কাপের সময় সূচি :

 

উদ্বোধনী ম্যাচ থেকে শুরু করে ১৭ সেপ্টেম্বর ফাইনাল পর্যন্ত মোট ১৩টি ম্যাচ মাঠে গড়াবে। তবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত হবে গ্রুপপর্বের খেলা। গ্রুপপর্বে পাকিস্তানে তিনটি ম্যাচ হবে এবং বাকি ম্যাচগুলো শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। গ্রুপপর্বের খেলা শেষে ৬ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সুপার ফোরের খেলাগুলো হবে। যেখানে একটি ম্যাচ পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত হবে। আর ফাইনালসহ বাকি ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। ফাইনাল হবে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে।

 

এশিয়া কাপ ভেন্যু :

পাকিস্তান ও শ্রীলঙ্কার চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। মুলতান এবং লাহোরে হোস্ট করবে পাকিস্তান, অন্যদিকে ক্যান্ডি এবং কলম্বোতে আয়োজন করবে লঙ্কানরা।

 

  • মুলতান ক্রিকেট স্টেডিয়াম, মুলতান
  • গাদ্দাফি স্টেডিয়াম, লাহোর
  • পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি
  • আর. প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *