বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

শাবিপ্রবিতে স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশনটি স্থাপন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের উদ্যোগ ও জাপানিজ বিজ্ঞানীদের সহায়তায় ক্যাম্পাসে ‘অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ শিমুল। স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশনটি স্থাপন করা হয়েছে

মঙ্গলবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় এ স্টেশন উদ্বোধন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির সম্মেলন কক্ষে ‘ইন্সটলেশন অব অটোমেটেড ওয়েদার স্টেশন’ শীর্ষক অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, বিশেষ অতিথি ছিলেন সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম। অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে জাপানের কাগাওয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. টরু টেরাও এবং জাপানের ওসাকা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও জাইকার এক্সপার্ট ড. মরিমাসা সুডা উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথি ড. কবির হোসেন বলেন, জাপানের পড়াশোনা পদ্ধতি হচ্ছে গবেষণাভিত্তিক। তারা বিভিন্ন ক্ষেত্রে ভালো ভালো কাজ করে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন নিয়ে তাদের দেশের এক্সপার্টরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। জাপানি এক্সপার্টদের নিয়ে আজকের এই প্রোগ্রাম হচ্ছে। আশা করি তাদের বিভিন্ন দিক-নির্দেশনামুলক কথা শুনে শিক্ষার্থীরা উপকৃত হবে। জাপান-বাংলাদেশ কো-অপারেশন ইনিশিয়েটিভে এ ধরনের প্রোগ্রাম আয়োজন করায় সংশ্লিষ্ট বিভাগকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, জাপানি বিজ্ঞানীদের সহায়তায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন করা হয়েছে। এটি জিইই বিভাগ তথা শাবিপ্রবির জন্য বড় সাফল্য। এটি মাইক্রোক্লাইমেট গবেষণায় অপরিসীম অবদান রাখবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ শিমুল। স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশনটি স্থাপনে বিভাগীয় প্রধান ড. মো. আনোয়ারুল ইসলামের নেতৃত্বে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সহকারী অধ্যাপক নাজমুল কবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *