বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাবির ৯৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি

বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৯৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বিভাগ ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থী। বুধবার (২৭ সেপ্টেম্বর) ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী সভা সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তাদের মধ্যে পাঁচজনকে পরীক্ষাসহ ৪ বছর, ৫৩ জনকে পরীক্ষাসহ ৩ বছর এবং ৩৯ জন শিক্ষার্থীকে পরীক্ষা বাতিলসহ ২ বছর মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। এছাড়া, ২ জন শিক্ষার্থীর সংশ্লিষ্ট কোর্সের মিডটার্ম/ইনকোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে। শৃঙ্খলা পরিষদের সভার সুপারিশ অনুযায়ী সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সভায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৬ জন গবেষকে পিএইচ.ডি. এবং ১৪ জন গবেষককে এম.ফিল. ডিগ্রি দেওয়া হয়েছে।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল- ইসলামের বিরুদ্ধে আনীত অসদাচারণ ও শৃঙ্খলা পরিপন্থি অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে পদানবতি করে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক করা হয়েছে। অভিযোগের বিষয়ে গঠিত তদন্ত কমিটি ও ট্রাইবুনালের সুপারিশক্রমে সিন্ডিকেটের এক সভায় শিক্ষকের বিরুদ্ধে পদানবতির এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *