বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়

ব্যবসা নয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়কে পড়াশোনার দিকে নজর দিতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শুধু নিজেদের ব্যবসায়ের কথা ভাবলেই হবে না। পড়াশোনা, গবেষণা ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নেও কাজ করতে হবে।

মঙ্গলবার (৩ অক্টোবর) বেসরকারি উত্তরা ইউনিভার্সিটির অষ্টম সমাবর্তনে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান উৎপাদনের পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে প্রাতিষ্ঠানিক উদ্যোগে কাজ করতে হবে। উদ্ভাবন ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে বিশ্ববিদ্যালয়ের। সেজন্য সবাইকে কাজ করতে হবে।

দীপু মনি বলেন, শিক্ষার গুণগত মান বাড়াতে— সরকার প্রশিক্ষণ, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি, প্রাতিষ্ঠানিক অবকাঠামো উন্নয়নে কাজ করছে। এছাড়া জাতীয় যোগ্যতা কাঠামো গঠন, অ্যাক্রেডিটেশনসহ বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে।

চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব ধরনের পরিবর্তনে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাতে এ দেশে শিক্ষার বড় উদ্যোগ গৃহীত হয়। তিনি ড. কুদরত-ই-হুদা কমিশন করেন। কিন্তু দুর্ভাগ্য তিনি তা শেষ করতে পারেননি। শেষ করতে পারলে বাংলাদেশ আরও এগিয়ে যেত।

নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি বলেন, এখানে মূল্যায়ন ব্যবস্থা রাখা হয়েছে। যাতে শিক্ষার্থীদের হাতে-কলমে শেখানো হচ্ছে। এতে শিক্ষক-শিক্ষার্থীদের সবার অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। শিক্ষার্থীরা সরাসরি শিখে তা কাজে লাগাতে পারবে- এমন ব্যবস্থা রাখা হয়েছে নতুন শিক্ষাক্রমে। এক কথায় প্রচলিত শিক্ষা কাঠামোর আমূল পরিবর্তন আনতেই এ শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে।

কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য সমাবর্তনে উত্তরা ইউনিভার্সিটির বাংলা বিভাগের শিক্ষার্রী মেহেদী হাসান, বিবিএর শিক্ষার্থী তাসলিমা আক্তারকে স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী। এতে আরও বক্তব্য দেন উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ইয়াসমীন আরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *