বিশ্ব বিদ্যালয় মেডিক্যাল সর্বশেষ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করা হলো ম্যাটসের কার্যক্রম

চার দফা দাবি আদায়ে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যেই অনির্দিষ্টকালের জন্য সরকারি-বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার (৪ অক্টোবর) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (প্রশাসন) ডা. মোহাম্মদ হুমায়ুন কবীর সই করা এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত আজ থেকে সব সরকারি-বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল বন্ধ ঘোষণা করা হলো। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে সব ছাত্র-ছাত্রীকে হোস্টেল ত্যাগ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

ম্যাটস বন্ধের বিষয়ে মহাপরিচালকের সম্মতি রয়েছে বলে অফিস আদেশে উল্লেখ করা হয়।

তবে বন্ধের বিষয়ে জানতে চাইলে অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (প্রশাসন) ডা. মোহাম্মদ হুমায়ুন কবীর সুনির্দিষ্ট কারণ জানাতে পারেননি। ওপরের নির্দেশে অনির্দিষ্টকালের জন্য ম্যাটস বন্ধের নির্দেশনা জারি করা হয়েছে বলে জানান তিনি।

এদিকে, চার দফা দাবিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে আমরণ অনশন ও অবস্থান কর্মসূচি চালিয়ে আসছিলেন ম্যাটস শিক্ষার্থীরা। গতকাল রাত পর্যন্ত অধিদপ্তরের সামনে অবস্থান নেন তারা। এরপর রাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

আন্দোলনকারীরা জানান, দাবি পূরণে মহাপরিচালকের ১৫ দিনের সময়ের আশ্বাসে ৫ সেপ্টেম্বর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচি স্থগিত করা হয়। কিন্তু ১৫ দিন অতিবাহিত হওয়ার পরও দাবি আদায়ে কোনো সুরাহা হয়নি।

৪ দফা দাবি

১. বঙ্গবন্ধুর প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ চাই।

২. অনতিবিলম্বে চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে আগের মতো এক বছরের ইন্টার্নশিপসহ অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন চাই।

৩. অ্যালাইড হেলথ শিক্ষা বোর্ড বাতিল করে ‘মেডিকেল অ্যাডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে বোর্ড গঠন করা।

৪. অনতিবিলম্বে শূন্যপদে নিয়োগ ও কর্মসংস্থান সৃজন চাই (কমিউনিটি ক্লিনিকসহ সব সরকারি ও বেসরকারি হসপিটাল/ক্লিনিকে পাস করা ডিএমএফদের পদ সৃষ্টি করে পদায়ন করা)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *