বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের নতুন পরিচালক হলেন ড. সাইদুর রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের নতুন পরিচালক হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক ড. সাইদুর রহমান। সোমবার (১১ ডিসেম্বর) তিনি এ পদে দায়িত্ব গ্রহণ করেন।

এসময় বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সবাই তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

দায়িত্ব নিয়েই ড. সাইদুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাক্ষাৎ করেন এবং বিদেশি ভাষা শিক্ষা ও গবেষণায় উচ্চতর শিক্ষাবিষয়ক কর্মপরিকল্পনার পাশাপাশি আধুনিক ভাষা ইনস্টিটিউটের সার্বিক উন্নয়নের জন্য ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে আলোচনা করেন। এ ছাড়াও তিনি প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

যোগদানের প্রথম দিনেই শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন অধ্যাপক ড. সাইদুর রহমান। এসময় তিনি আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নানাবিধ সমস্যা ও তাদের প্রত্যাশা নিয়ে আলোচনা করেন এবং সমস্যাসমূহ সমাধানকল্পে দ্রুত পদক্ষেপ নেওয়ার ব্যাপারে আশ্বাস দেন।

অধ্যাপক সাইদুর বলেন, বিদেশি ভাষার সবচেয়ে পুরোনো ইনস্টিটিউট আধুনিক ভাষা ইনস্টিটিউটকে সেন্টার ফর এক্সিলেন্স ইন ফরেন ল্যাঙ্গুয়েজ এডুকেশন অ্যান্ড রিসার্চ হিসেবে অত্যাধুনিক মানের একটি ইনস্টিটিউট হিসেবে গড়ে তোলা হবে। শিক্ষক ও শিক্ষার্থীদের বিদেশি ভাষা বিষয়ক শিক্ষা নিয়ে গবেষণা অনুদানের ব্যবস্থা করার পাশাপাশি আধুনিক ভাষা ইনস্টিটিউটে একটি শিক্ষার্থীবান্ধব পরিবেশ গড়ে তোলা হবে।

অধ্যাপক ড. সাইদুর রহমান ইংরেজি ভাষা শিক্ষা বা ইএলটি এর ক্ষেত্রে ২০ বছরেরও বেশি সময় ধরে গবেষণা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইংরেজি ভাষা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান হিসেবে তিনি ইএলটিতে নতুন নতুন ডিগ্রি চালু করার জন্যে নেতৃত্ব দিয়েছেন। এ ছাড়াও, তিনি ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজের (বিআইএল) একাডেমিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে প্রথম এমএ ইন টিইএসওএল ডিগ্রি চালু করেন।

এর আগে কনসালটেন্ট হিসেবে তিনি ওপেন ইউনিভার্সিটি-ইউকে, ইউনিসেফ, ঢাকা আহসানিয়া মিশন, ব্রিটিশ কাউন্সিল অ্যান্ড ইংলিশ ইন অ্যাকশনের বেশ কিছু প্রজেক্টে নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে অধ্যাপক ড. সাইদুর রহমান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কর্তৃক সনদপ্রাপ্ত একজন মাস্টার ট্রেনার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *