স্কলারশিপ

আবেদন করুন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ বৃত্তির জন্য, শেষ সময় ১৫ নভেম্বর

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’–এ আবেদনের সময় বাড়ানো হয়েছে। শিক্ষার্থীরা আগামী ১৫ নভেম্বরের মধ্য আবেদন করতে পারবেন। পড়াশোনার প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে তোলার লক্ষ্যে ও মেধাবীদের স্বীকৃতি স্বরূপ সরকার একটি বৃত্তি দিচ্ছেন। যার নাম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার। সারা দেশের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে (মাস্টার্স) পড়ুয়া ২২ শিক্ষার্থী ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ স্বীকৃতি পাবেন। প্রত্যেককে প্রাইজমানি হিসেবে তিন লাখ টাকা, সনদ ও সম্মাননা স্মারক দেওয়া হবে। এ বৃত্তির উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) স্মৃতি কর্মকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  বিজ্ঞপ্তিতে বলা হয়,” বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার” নির্বাচন ও অ্যাওয়ার্ড প্রদান-২০২৩ এর আবেদন দাখিলের সময়সীমা ১৫ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হলো। আবেদন দাখিলের অন্যান্য বিষয়াদি মূল বিজ্ঞাপন অনুযায়ী অপরিবর্তিত থাকবে।“  বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

আবেদনের যোগ্যতা:
বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট জানিয়েছে, বৃত্তির জন্য অবশ্যই এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ এবং স্নাতকে সিজিপিএ ৩ দশমিক ৭ থাকতে হবে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তি হওয়া শিক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের সুপারিশসহ আবেদন করবেন।

তিন সেট আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্র ও সহশিক্ষা কার্যক্রমের সনদের সত্যায়িত অনুলিপি সংযোজন করতে হবে। পূরণ করা আবেদনপত্র আগামী ১৬ অক্টোবরের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদন বিবেচনা করা হবে না।‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ অ্যাওয়ার্ডে আবেদন নির্দেশিকা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। বিস্তারিত দেখুন বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, ১৬টি ক্ষেত্রে থেকে মোট ২২ জনকে এ স্বীকৃতি দেওয়া হবে। সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, আইন, ভৌতবিজ্ঞান, গাণিতিক বিজ্ঞান, জীববিজ্ঞান, কৃষিবিজ্ঞান, সমুদ্র-পরিবেশ বা পরমাণুবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বা এমার্জিং টেকনোলজি, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসাবিজ্ঞান, চারু ও কারু এবং ধর্মীয় শিক্ষায় স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, চিকিৎসাবিজ্ঞান এবং কৃষিবিজ্ঞান অধিক্ষেত্রে ২ জন এবং বাকি ক্ষেত্রগুলোয় ১ জন করে মোট ২২ জনকে চূড়ান্তভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ নির্বাচন করে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *