আন্তর্জাতিক

হিটলারের মতোই নেতানিয়াহুর সমাপ্তি হবে : তুরস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলের প্রাণঘাতী আগ্রাসনের বিরুদ্ধে বরাবরই কঠোর প্রতিক্রিয়া দেখিয়ে চলেছে বিশ্বের অন্যতম শক্তিশালী মুসলিম রাষ্ট্র তুরস্ক। এমনকি গাজায় ইসরায়েলি হামলাকে শতাব্দীর অন্যতম ‘শ্রেষ্ঠ বর্বরতা’ বলে ইতোমধ্যেই আখ্যায়িত করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

এছাড়া গাজায় ইসরায়েলি যুদ্ধ ঠেকাতে কার্যকর কোনও ভূমিকা নিতে ব্যর্থ হওয়ায় জাতিসংঘের পাশাপাশি মুসলিম বিশ্বের নেতাদেরও বিভিন্ন সময় সমালোচনা করেছেন তিনি। আর এবার গণহত্যাকারী নেতানিয়াহুর পরিণতি হিটলারের মতো হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইউরোপ ও এশিয়ার সংযোগস্থল বলে পরিচিত এই দেশটি।

সোমবার (২৯ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

বার্তাসংস্থাটি বলছে, ‘যেভাবে গণহত্যাকারী হিটলারের সমাপ্তি হয়েছিল, তেমনি গণহত্যাকারী (ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন) নেতানিয়াহুরও সমাপ্তি হবে’ বলে তুরস্ক সোমবার জানিয়েছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘যেভাবে গণহত্যাকারী নাৎসিদের জবাবদিহি করা হয়েছিল, তেমনি যারা ফিলিস্তিনিদের ধ্বংস করতে চায় তাদেরও জবাবদিহি করা হবে। মানবতা ফিলিস্তিনিদের পাশে দাঁড়াবে। আপনি ফিলিস্তিনিদের ধ্বংস করতে পারবেন না।’

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, ‘আমাদের প্রেসিডেন্ট মানবতার কণ্ঠস্বর হয়ে উঠেছেন। যারা এই ন্যায়সঙ্গত কণ্ঠস্বরকে স্তব্ধ করতে চাইছেন – বিশেষ করে ইসরায়েলসহ আন্তর্জাতিক ইহুদিবাদী গোষ্ঠীগুলো – খুব আতঙ্কের মধ্যে রয়েছে।’

তিনি আরও বলেন, ‘ইতিহাস সব গণহত্যাকারী এবং তাদের সমর্থকদের পরিণতি একইভাবে অবসান ঘটিয়েছে।’

সোশ্যাল মিডিয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে লক্ষ্য করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ মানহানিকর ও অপমানজনক মন্তব্য করার পর তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই বিবৃতিটি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *