বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

হোয়াটসঅ্যাপে মেসেজ সুরক্ষিত রাখবেন যেভাবে

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে চ্যাট লক করে রাখা যায়। তবে এখন সেই ফিচারের সঙ্গেই এবার যুক্ত হতে চলেছে সিক্রেট কোড ফিচার। এটি ফোনে যেভাবে পাসওয়ার্ড দিয়ে আমরা ডিভাইস লক রাখি সেইরকম নয়। দুই ফিচারের মধ্যে পার্থক্য রয়েছে।

লকড চ্যাটের ক্ষেত্রে সিক্রেট কোড ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের হাতে কনভারসেশন বা কথোপকথন আরও সুরক্ষিত রাখার নিয়ন্ত্রণ আসবে। এর ফলে কেউ ব্যবহারকারীর ফোনের অ্যাকসেস হাতিয়ে নিলেও লকড চ্যাট পর্যন্ত পৌঁছাতে পারবেন না। এমনিতেও হোয়াটসঅ্যাপে লকড কনভারসেশন একটি আলাদা বিভাগের অন্তর্ভুক্ত থাকে। কেবল ফোনের পিন বা বায়োমেট্রিক অথেনটিফিকেশনের সাহায্যে ওই লকড চ্যাটের অ্যাকসেস পাওয়া সম্ভব।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপ বিটা অ্যান্ড্রয়েড ২.২৩.২১.৮ আপডেট যা গুগল প্লে স্টোরে উপলব্ধ রয়েছে, সেখানে দেখা গেছে হোয়াটসঅ্যাপ এই নতুন ফিচার নিয়ে কাজ করছে। এর সাহায্যে লকড চ্যাট আরও সুরক্ষিত রাখার জন্য সিক্রেট কোড তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

ব্যবহারকারীদের নিরাপত্তার ব্যাপারে বরাবরই সতর্ক হোয়াটসঅ্যাপ সংস্থা। লকড চ্যাটের ক্ষেত্রে যে একটি কাস্টোম পাসওয়ার্ড ফিচার চালু হতে পারে সেই আভাস বেশ কয়েক মাস আগে একটি ব্লগ পোস্টে দিয়েছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বর্তমানে সেই ফিচার নিয়েই কজকর্ম শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

নতুন ফিচার চালু হলে যখন হোয়াটসঅ্যাপে লকড চ্যাটের জন্য ব্যবহারকারীরা একটি কাস্টোম পাসওয়ার্ড সেট করবেন তখন ওই কনভারসেশনের প্রাইভেসি এবং সিকিউরিটি ফিচার সব ফোনের সিকিউরিটি থেকে একদম আলাদা হয়ে যাবে। অর্থাৎ কেউ আপনার ফোনের অ্যাকসেস পেলেও মানে ডিভাইসের পাসওয়ার্ড জানতে পারলেও সিক্রেট কোড দিয়ে সুরক্ষিত রাখা হোয়াটসঅ্যাপ চ্যাটের নাগাল পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *