বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

ইউজিসির আপত্তি সত্ত্বেও অন ক্যাম্পাস কোর্স চালু জাতীয় বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চরম আপত্তি সত্ত্বেও অন-ক্যাম্পাস কোর্সে ক্লাস শুরু করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। প্রথমবারের চালু করা এ কোর্সে চারটি বিভাগে ভর্তি শিক্ষার্থীদের নিয়ে সোমবার (১০ অক্টোবর) ক্লাস শুরু হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ক্লাস শুরু করার মাধ্যমে কোর্স বন্ধ রাখতে ইউজিসির নির্দেশনা ‘উড়িয়ে’ দিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো অন-ক্যাম্পাস অনার্স কোর্স চালু করা হয়। গত ২১ জুলাই প্রকাশিত বিজ্ঞপ্তিতে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তির আবেদন আহ্বান করা হয়।

২৭ জুলাই থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন নেওয়া হয়। ১২ সেপ্টেম্বর অন-ক্যাম্পাস স্নাতক কোর্সের ভর্তির ফল প্রকাশ করা হয়। ১৪ সেপ্টেম্বর ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার নেওয়া হয়। ভর্তি শুরু হয় ২৫ সেপ্টেম্বর থেকে। চারটি বিভাগে ১৬০টি আসন থাকলে ভর্তি হয়েছেন ১৩০ জন। তাদের নিয়ে শুরু হয়েছে ক্লাস। শূন্য আসনগুলোও অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি নিয়ে পূরণ করা হবে

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, আমাদের অ্যাকাডেমিক মাস্টারপ্ল্যান রয়েছে। সে অনুযায়ী কোর্স চালু করেছি। সারাদেশে ৮০০ কলেজে অনার্স বিষয় পড়াচ্ছি। সেগুলোতে এমফিল ও পিএইচডি ডিগ্রি দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। মাত্র চারটি বিষয়ে স্বল্প সংখ্যক শিক্ষার্থী নিয়ে স্নাতক প্রোগ্রাম চালু করা হলে তো সমস্যা দেখছি না। ইউজিসি যে চিঠি দিয়েছে, সেটির জবাব দিয়েছি আমরা। প্রয়োজনে আমরা তাদের সঙ্গে বসবো।

নির্দেশনা না মেনে অন-ক্যাম্পাস কোর্স চালুর বিষয়ে ইউজিসির কোনো কর্মকর্তা কথা বলতে চাননি। বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে বলে জানিয়েছেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

খোঁজ নিয়ে জানা গেছে, অন-ক্যাম্পাস স্নাতক কোর্স চালু করা নিয়ে স্পষ্টত ‘দ্বন্দ্বে’ জড়িয়ে পড়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইউজিসি। দুই দফা চিঠি চালাচালিতেও বিষয়টি নিয়ে সমাধানে পৌঁছাতে পারেননি তারা। সংশ্লিষ্টরা বলছেন, ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় নিজ নিজ অবস্থানে এখনো ‘অনড়’।

ইউজিসি বলছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ে অন-ক্যাম্পাস কোর্স চালু করা এবং তা বন্ধের নির্দেশনা না মানা কমিশনের ‘এখতিয়ার অবমাননার শামিল’। বিশ্ববিদ্যালয়টির সব ক্ষমতা জাতীয় বিশ্ববিদ্যালয় আইন ও ইউজিসি আইন অনুযায়ী প্রযোজ্য। এর বাইরে যাওয়ার সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *