বিজ্ঞান ও প্রযুক্তি

ডিলিট হয়ে যাওয়া জিমেইল আইডি ফেরত আনবেন যেভাবে

চলতি ডিসেম্বর থেকে দুই বছর ধরে ব্যবহার করা হয় না, এমন জি-মেইল আইডি ডিলিট করে দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। নির্ভরযোগ্য ই-মেইল অ্যাকাউন্ট, স্টোরেজ এবং বিভিন্ন কারণে অনেকেই একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন।

দীর্ঘদিন ব্যবহার না করায় অনেকেই হয়তো ভুলে যান তার অ্যাকাউন্টের কথা। এই সমস্যা সমাধানের জন্য গুগলের পক্ষ থেকে একটি সমাধান দেওয়া হয়েছে। গুগলের ‘ফাইন্ড ইয়োর ই-মেইল’ পেজ থেকে বের করে নেওয়া যাবে হারিয়ে ফেলা অ্যাকাউন্ট।

এ জন্য প্রথমে Go to http://accounts.google.com/signin/usernamerecovery এই ঠিকানায় প্রবেশ করতে হবে। এরপর সেখানে হারিয়ে যাওয়া ই-মেইলের রিকভারিতে দেওয়া ই-মেইল অ্যাড্রেস অথবা ফোন নম্বর দিতে হবে।

পরের পেজে ব্যবহারকারীর নাম জানতে চাওয়া হবে। পরের ধাপে সেই নম্বরে ভেরিফিকেশন কোড পাঠানো হবে রিকভারির জন্য।

এরপর ওই নম্বর অথবা ই-মেইল ব্যবহার করে যতগুলো অ্যাকাউন্ট খোলা হয়েছে, তার তালিকা দেখাবে। এখান থেকে ব্যবহারকারীর হারিয়ে যাওয়া অথবা ভুলে যাওয়া অ্যাকাউন্টের তথ্য সহজেই পাওয়া যাবে।

এরপর হারিয়ে যাওয়া বা ভুলে যাওয়া অ্যাকাউন্টের পাসওয়ার্ড সাধারণত মনে থাকে না। সে ক্ষেত্রে ফরগট পাসওয়ার্ডে গিয়ে প্রতিটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিকভার করে নিলেই সম্পূর্ণরূপে উদ্ধার করা যাবে সেই আইডি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *