লাইফস্টাইল

শীতে রুক্ষ শুষ্ক ত্বকের যত্ন নিবেন যেভাবে

শীত আসতেই বাতাসের আর্দ্রতা কমতে শুরু করেছে। টান পড়ছে ত্বক, ঠোঁটে। এই সময় নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। তবে পেট্রোলিয়াম জেলি ব্যবহারেরও কিছু নিয়ম রয়েছে।

চলুন জেনে নিই-

শুষ্ক ত্বকের স্বস্তি: পেট্রোলিয়াম জেলির অনেক বৈশিষ্ট্যের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল রুক্ষ-শুষ্ক ত্বককে স্বস্তি দেওয়া। হাতের কনুই হোক অথবা পায়ের গোড়ালি, শুষ্কতা ঠেকাতে এই এটি অসামান্য। এমনকি তীব্র শীতেও পেট্রোলিয়াম জেলি আপনার ত্বকের জন্য ঢাল হিসেবে কাজ করে ময়েশ্চার ধরে রাখে এবং ত্বককে করে তোলে নরম ও কোমল।

ত্বক ময়েশ্চারাইজ করার জন্য: ত্বক পরিষ্কার করার পরে অল্প পরিমাণে পেট্রোলিয়াম জেলি আঙুলে নিয়ে ত্বকে আলতো করে লাগান। এটি একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে ত্বকে যা আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ফলে ত্বক থাকে নরম ও কোমল।

ফাটা ঠোঁটের যত্নে: ফাটা ঠোঁটের ঝটপট সমাধান দিতে পারে উপকারী পেট্রোলিয়াম জেলি। এক ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েল মিশিয়ে পেট্রোলিয়াম জেলি ম্যাসাজ করুন ত্বকে। ঠোঁটের শুষ্কতা দূর হবে।

হাত ও পায়ের যত্নে: শীতে হাত ও পায়ের ত্বকও হয়ে পড়ে রুক্ষ। রাতে ঘুমানোর আগে হাত এবং পায়ে পেট্রোলিয়াম জেলি ম্যাসাজ করুন। পায়ে মোজা পরে নিতে পারেন। পেট্রোলিয়াম জেলির সঙ্গে সামান্য গ্লিসারিন মিশিয়ে ম্যাসাজ করুন গোড়ালিতে। ফাটবে না গোড়ালি।

ঠোঁটের প্রাণ ফেরানো: রুক্ষ, শুষ্ক এবং ফাটা ঠোঁট খুবই সাধারণ একটি সমস্যা, যা বিশেষত শীতকালে বেশি দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি। এটি সুরক্ষার একটি আবরণ তৈরি করে ময়েশ্চার ধরে রাখে, ফলে ঠোঁট ফাটা দূর হয়ে ঠোঁটের কোমল ভাব ফিরে আসে।

ত্বকের দীপ্তি পুনরুদ্ধার: আমাদের ত্বক প্রতিদিন নানা ধরনের উপাদানের সংস্পর্শে আসে, ফলে মুখ এবং হাত স্বাভাবিক উজ্জ্বলতা ও হাইড্রেশন হারাতে থাকে। পেট্রোলিয়াম জেলির ভারী আবরণ এই সমস্যা থেকে মুক্তি দিয়ে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনের শেষ ধাপ হিসেবে সপ্তাহে অন্তত ২-৪ দিন সারারাতের জন্য এটি ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়। কয়েকদিন ধরে নিয়মিতভাবে এটি ব্যবহার করলে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়। কোমলতা, দীপ্তি ও প্রাণবন্ততা ফিরে আসে।

মেকআপ রিমুভার: আপনি কি জানেন পেট্রোলিয়াম জেলি মেকআপ রিমুভার হিসেবে খুব ভালো কাজ করে। মেকআপের ওপর পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে কয়েক মিনিট অপেক্ষা করুন। আলতোভাবে ম্যাসাজ করুন এবং নিজের পছন্দমতো ক্লিনজার ব্যবহার করে মুখ ধুয়ে ফেলুন। ব্যস! এভাবে আপনি খুব সহজেই আপনার মেকআপ উঠিয়ে ফেলতে পারবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *