বিজ্ঞান ও প্রযুক্তি

গুগলের অ্যান্ড্রয়েডে যেসব নতুন ফিচার আসছে

গুগলের সিইও সুন্দর পিচাই সম্প্রতি এআই চ্যাটবট বার্ড এর ঘোষণা দিয়েছে। এই ঘোষণার পাশাপাশি গুগল তাদের লেন্স প্ল্যাটফর্মটিও আপডেট করেছে। এর নতুন ফিচারে যুক্ত হয়েছে অ্যান্ড্রয়েড সার্চ স্ক্রিন এবং মাল্টিসার্চ সক্ষমতা।

উল্লেখ্য, ব্যবহারকারীরা প্রতি মাসে ১০ বিলিয়নেরও বেশি বার গুগল লেন্সে এক্সেস করেন।

অ্যান্ড্রয়েডে গুগল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে কাজ করবে সার্চ স্ক্রিন। গুগল অ্যাসিস্ট্যান্ট ‘ট্যাপ নাউ’ এর পরবর্তী সময়ে থাকবে ‘হোয়াটস অন মাই স্ক্রিন?’

এখন ব্যবহারকারীরা গুগল অ্যাসিস্ট্যান্ট এক্সেস করলে প্যানেলে লেন্স এবং রিডের অপশন পাবে। এরআগে ফিচারটি স্ক্রিনশট বিশ্লেষণের কাজে ব্যবহার হয়েছে।

ব্যবহারকারীরা ফিচারটির সাহায্যে কোনো ইমেজ বা ভিডিওতে যা দেখছেন তা বিভিন্ন ওয়েবসাইট কিংবা অ্যাপ্লিকেশনে সার্চ করতে পারবে বলে গুগল জানিয়েছে করছে।
আগামী মাসে গুগল তার ফিচারটি বিশ্বব্যাপী চালু করবে বলে জানা গেছে।

এটি চালু করতে ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ফোনে পাওয়ার বা হোম বাটনটি কিছুক্ষণ চেপে ধরার পর ‘সার্চ স্ক্রিন’ আলতো করে চাপতে হবে।

ব্যবহারকারীরা এর মাধ্যমে অনেক সুক্ষ্ণ বিষয় জানতে পারবেন। যেমন, যদি কোনো ব্যবহারকারী ভিডিওতে কোনো চেয়ার লক্ষ্য করেন এবং তারা এটি কোন জায়গা থেকে কিনতে হবে তা জানতে চান। তবে গুগল লেন্স ব্যবহার করতে পারেন। এর জন্য, ব্যবহারকারীদের গুগল অ্যাসিস্ট্যান্ট সক্রিয় করতে তাদের ফোনে পাওয়ার বা হোম অপশনটি দীর্ঘক্ষণ চেপে ধরতে হবে। তারপরে ‘অনুসন্ধান স্ক্রিন’ আলতো চাপতে হবে।

এছাড়াও গুগলের থাকবে আরেকটি নতুন ফিচার “মাল্টিসার্চ”। যার মাধ্যমে ব্যবহারকারীরা টেক্সট এবং ইমেজের সংমিশ্রণ ব্যবহার করে সার্চ করতে পারবে।

যদি কোনও ব্যবহারকারী ‘আধুনিক লিভিং রুম আইডিয়া’ দিয়ে কোনোকিছু সার্চ করতে চান তবে তিনি এর সঙ্গে নিজের পছন্দমতো ইমেজসহ সার্চ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *