বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

স্পটিফাইয়ের নতুন গান, দিনের সময় ভেদে শুনবেন ভিন্ন গান

ঘুম থেকে উঠে কেউ ধীর লয়ের কেউবা দ্রুত ছন্দের নাচের গান শুনতে চায়। ব্যক্তিবিশেষে গানের পছন্দ ভিন্ন হতে পারে। এ জন্য গান শোনার প্ল্যাটফর্ম স্পটিফাই নিয়ে এল ‘ডেলিস্ট’ নামে নতুন ফিচার। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশাবলের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

সাধারণ বা ‘এআই ডিজে’র মত প্লেলিস্ট নয় ডেলিস্ট। ব্যবহারকারীর সারাদিনের গান শোনার অভ্যাসের ওপর ভিত্তি করে এই প্লে–লিস্ট তৈরি করা হয়। ধরুন আপনি যখন সকালবেলায় তাড়াহুড়ার মধ্যে থাকবেন তখন যে ধরনের গান শুনবেন সেই গান বিকেলে হাঁটার সময় বা সন্ধ্যার সময় শুনতে ভালো লাগবে না।

স্পটিফাই ব্যবহারকারীর রুচি ও পছন্দ অনুযায়ী প্লে–লিস্ট তৈরি করে। সেভাবেই ব্যবহারকারী দিনের যে সময়ে যে ধরনের গান শুনতে পছন্দ করে সেসব গানের তালিকা তৈরি করে ডেলিস্ট-এর মাধ্যমে স্ট্রিম করা হবে।

স্পটিফাইয়ের মুখপাত্র বলেন, সময়, দিন ও সপ্তাহ অনুযায়ী ব্যবহারকারীর জন্য মানানসই গান স্ট্রিম করবে ডেলিস্ট। তবে এই তালিকা নিয়মিত হালনাগাদ হবে।

ফিচারটি ব্যবহার করার জন্য সার্চ অপশনে ‘ডেলিস্ট’ টাইপ করতে হবে। ব্যবহারকারী কখন যে ধরনের গান শুনতে পছন্দ করেন, তা এই ফিচারের মাধ্যমে প্রকাশ পাবে। এটি ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী নতুন গানের পরামর্শ দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *