বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদনের সময় পরিবর্তন

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তির আবেদন ২৯ জানুয়ারি শুরুর কথা থাকলেও তা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। অনিবার্য কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হলেও আবেদনের নতুন তারিখ এখনো জানাননি তারা।

শুক্রবার (২৬ জানুয়ারি) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য ও জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এ তথ্য জানান।

অধ্যাপক আনোয়ার হোসেন জানান, পূর্ণাঙ্গ কারিগরি প্রস্তুতি ও পরীক্ষার সময়সূচি ঘোষণার পর অত্যন্ত বাস্তবসম্মত কিছু বিষয় সমন্বয় করার জন্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মতামতকে গুরুত্ব দিয়ে আবেদনের তারিখ ও সময়সূচি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সম্মেলনকক্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে পরিবর্তিত ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ও সময়সূচি পুনঃনির্ধারণ করে সবাইকে জানিয়ে দেওয়া হবে বলেও জানান যবিপ্রবি উপাচার্য।

চলতি শিক্ষাবর্ষে গুচ্ছ থাকবে কি না, তা নিয়ে সংশয় দেখা দেয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির দাবি জানায়।

গত ১৪ জানুয়ারি ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যোলয়ের উপাচার্যদের বৈঠকে এ বছরও গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর গত ২১ জানুয়ারি রাতে অনলাইন প্ল্যাটফর্মে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। সেখানে আবেদন, ভর্তি পরীক্ষা, ফিসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত হয়।

এর এক সপ্তাহ না পেরোতেই আবেদন ও ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তনের সিদ্ধান্তের কথা জানালো গুচ্ছ ভর্তির কেন্দ্রীয় আয়োজক কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *