সর্বশেষ স্কলারশিপ

স্কুলের শিক্ষকদের জন্য আমেরিকার বিশেষ স্কলারশিপ

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বৃত্তির ঘোষণা দেওয়া হয়েছে। বাংলাদেশ শিক্ষকরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিস্টিংগুইশড অ্যাওয়ার্ড ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট ডিএআই) শিরোনামে এ শিক্ষা কার্যক্রমের জন্য আবেদন আহ্বান করছে দেশটি।
এটি বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের জন্য ক্রেডিটবিহীন পেশাগত বিনিময় কার্যক্রম। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত ফুলব্রাইট ডিএআই–তে আবেদন করা যাবে। ওই দিন বাংলাদেশ সময় ১১টা ৫৯ মিনিটের মধ্য আবেদন করতে হবে আগ্রহী ব্যক্তিদের।
ফুলব্রাইট ডিএআই ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জের একটি প্রোগ্রাম। এই বৃত্তি পেলে ছয় সপ্তাহের জন্য বাংলাদেশি শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেবেন। এটি একটি পেশাদার উন্নয়ন প্রোগ্রাম। এ প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে পেশার বিকাশের জন্য একাডেমিক সেমিনারে অংশ নেওয়ার সুযোগ পাবেন বৃত্তিপ্রাপ্ত ব্যক্তিরা। স্থানীয় বিশ্ববিদ্যালয়ে এবং স্থানীয় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে তাঁদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করতে পারবেন।
আবেদনের যোগ্যতা
* বাংলাদেশে বসবাসরত নাগরিক হতে হবে।
* প্রাইমারি অথবা মাধ্যমিক স্তরের পূর্ণ সময়ের ইংরেজি, গণিত, সিভিক এডুকেশন, বিজ্ঞান বা সামাজিক অধ্যয়নের শিক্ষক হতে হবে।
* শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
* ইংরেজিতে কথা বলা এবং লেখার দক্ষতা থাকতে হবে।
* মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলের মতো মাইক্রোসফট অফিস স্যুট প্ল্যাটফর্মগুলোর সঙ্গে পরিচিত হতে হবে।

আমেরিকার উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে লিডবার্গ এডুকেশন।এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানতে ও আবেদন প্রক্রিয়া নির্ভুল ভাবে সম্পন্ন করত মেসেজ দিন এখানে

এছাড়া দেশ বিদেশের বিভিন্ন স্কলারশিপের ব্যাপারে জানতে ও ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন পেতে ভিজিট করুন এই ওয়েবসাইটে লিডবার্গ এডুকেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *