সাহিত্য

সাহিত্য চর্চায় নিবেদিত প্রাণ এইচ বি রিতা

দেশের বাইরে সাহিত্য চর্চায় নিবেদিত প্রাণ এইচ বি রিতা তাঁর কাজ ও দেশ-বিদেশের লেখকদের সাথে সংযোগ স্থাপনে দক্ষতাঅর্জন করেছেন। এই কাজের জন্য এইচ বি রিতা সম্মাননা লাভ করেছেন। ১৪ জানুয়ারি শনিবার প্রথম আলো উত্তরআমেরিকার মাসিক পাতা ‘উত্তরের নকশা’র ৫ম বর্ষপূর্তি অনুষ্ঠানে সম্মাননা স্মারক তুলে দিয়েছেন টাউনশিপ অফফ্রাঙ্কলিন,কাউন্টি অফ সমারসেট, নিউ জার্সি স্টেটের কাউন্সিলওম্যান শেপা উদ্দিন। জ্যাকসন হাইটসের জুইস সেন্টারেরঅগ্রসর বাংলাদেশি জনসমাজের উপস্থিতিতে মেয়র এবং কাউন্সিল সহ ফ্রাঙ্কলিন টাউনশিপের নাগরিকদের পক্ষ থেকে এইচ বিরিতা’কে কৃতজ্ঞতা জানিয়ে এ পুরস্কারটি প্রদান করা হয়। এইচ বি রিতা প্রথম আলো উত্তর আমেরিকার সাপ্তাহিক সাহিত্যসম্পাদক ও সাংবাদিক হিসাবে নিয়েজিত আছেন।

শেপা উদ্দিন উল্লেখ্য করেন, প্রথম আলো উত্তর আমেরিকার সাহিত্য সম্পাদক হিসেবে এইচ বি রিতা তার সমবয়সীদের এবংঅনুরাগীদের কাছে অসামান্য স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছেন এবং তিনি বাংলাদেশ সম্প্রদায়ে বহু বছর ধরে জনসেবারজন্য সর্বজনীন স্বীকৃতি অর্জন করেছেন। পুরস্কার হাতে তুলে দেয়ার সময় শেপা উদ্দিন আরো বলেন, “রিতা একজন দুর্দান্তলেখক। আমি তার ইংরেজিতে প্রকাশিত বই দুটো পড়েছি।”

সাপ্তাহিক উত্তরের সাহিত্য-পাতার সম্পাদনায় আছেন এইচ বি রিতা। এর যাত্রা শুরু হয় ২০২১ সালের নভেম্বরের ২য় সপ্তাহে।স্বল্প সময়ের যাত্রা হলেও ইতিমধ্যেই সাহিত্য বিভাগটি দেশ-বিদেশের সর্বস্তরের সর্বশ্রেণীর লেখক, গল্পকার, কবিদের সৃষ্টিশৈলীতেদ্রোহ, প্রেম, প্রকৃতি, প্রতিবাদ, ঘৃণা, উৎকণ্ঠা, শ্লেষ, ব্যঙ্গাত্মক, রসাত্মক, সমাজসচেতন মূলক, নানা ধরণের কবিতা ও গল্পেউত্তরের সাহিত্য পাতার আঙ্গিনায় আলো ছড়িয়ে পাঠক হৃদয়ে মুগ্ধতা ঢেলে দিতে সক্ষম হয়েছে। উত্তরের সাহিত্যের এই যাত্রানিঃসন্দেহে প্রবাসের বাংলা ভাষা ও সাহিত্যচর্চার ভিত্তিকে উত্তরোত্তর সমৃদ্ধ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *