খেলাধুলা

সব ধরনের ইউরোপিয়ান প্রতিযোগীতা থেকে নিষিদ্ধ জুভেন্টাস

আর্থিক লেনদেনে ফিন্যাসিন্সয়াল ফেয়ার প্লে-এর (এফএফপি) আইন ভাঙায় এই নিষেধাজ্ঞার কবলে পড়েছে ইতালির শীর্ষ ক্লাবটি। ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে ক্লাবটির লেনদেনে এফএফপির নিয়ম ভাঙার প্রমাণস্বরূপ এই সিদ্ধান্ত জানায় ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

গত মৌসুমে দলবদলের চুক্তি সম্পর্কিত নানান কারচুপি করার দায়ে চলতি মাসের জানুয়ারিতে দলটির ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়। ফলে এক ধাক্কায় পয়েন্ট টেবিলের নিচে নেমে আসে দলটি।

যদিও এপ্রিলে ওই শাস্তি স্থগিত করা হয়। পরের মাসে নতুন এক শুনানিতে কেটে নেওয়া হয় ১০ পয়েন্ট। একই সঙ্গে এক কোটি ৭১ লাখ ৪০ হাজার পাউন্ড আর্থিক জরিমানা করা হয়

তবে আগামী তিন বছরে যদি দলটির আর্থিক লেনদেন এফএফপির আইন মেনে হয়, তবে অর্ধেক জরিমানা মওকুফ করা হবে।

পয়েন্ট কাটার পরও গত মৌসুমে সিরি আতে সাত নম্বর অবস্থানে থেকে লিগ শেষ করে ২০১১-১২ মৌসুম থেকে ২০১৯-২০ মৌসুম পর্যন্ত টানা ৯ বছর ইতালিয় লীগ জয়ী দলটি। এর ফলে চ্যাম্পিয়নস লিগ তো দূরে থাক, ইউরোপা লিগেও খেলার সম্ভাবনা শেষ হয়ে যায় তাদের

যদিও মধ্যম সারির ইউরোপীয় দলগুলো নিয়ে আয়োজিত কনফারেনস লিগে সুযোগ পেয়েছিল। নিষেধাজ্ঞার কবলে পড়ে সেটিও এখন হাতছাড়া। এতে আসন্ন মৌসুমে কোনো ইউরোপীয় টুর্নামেন্টে দেখা যাবে না ইতালির সফল এই ক্লাবকে। অতীতেও দলবদলের হিসেবে কারচুপি করার অভিযোগে লিগ থেকে অবনমন ঘটেছিল দলটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *