কলেজ বার্তা

শ্রেনীকক্ষে ফিরেছেন আইডিয়াল কলেজের আন্দোলনরত শিক্ষকরা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আশ্বাসে একাডেমিক কার্যক্রম সচল করার সিদ্ধান্ত নিয়েছেন ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষক-কর্মচারীরা। রোববার থেকে কলেজের পূর্ব সময়সূচি অনুযায়ী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা সব ধরনের একাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

গত ৬ ফেব্রুয়ারি থেকে একাডেমিক কার্যক্রম বর্জন কর্মসূচি পালন করছিলেন তারা। কলেজের গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান ও তার সহযোগীদের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ এনে এ কর্মসূচি নেওয়া হয়।

শনিবার (১১ ফেব্রুয়ারি) ধানমন্ডি আইডিয়াল কলেজের গর্ভনিং বডির পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইডিয়াল কলেজে ব্যাপক অনিয়ম, দুর্নীতির সহযোগী ও চিহ্নিত দুর্নীতিবাজদের রক্ষায় ষড়যন্ত্রকারী গভর্নিং বডির কতিপয় সদস্য ও গভর্নিং বডির প্রভাবশালী সভাপতি অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমানের পদত্যাগ ও কলেজ গভর্নিং বডি বিলুপ্তির দাবি উঠেছে। এ দাবিতে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের ‘একাডেমিক কার্যক্রম বর্জন’ কর্মসূচি গত ৬ ফেব্রুয়ারি থেকে চলমান রয়েছে। এরই মধ্যে শিক্ষকদের এক প্রতিনিধিদল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে সাক্ষাৎ করে কলেজের বর্তমান অবস্থা ও তাদের যৌক্তিক দাবিগুলো তুলে ধরেন। এছাড়াও শিক্ষকদের আরেক প্রতিনিধিদল জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে কলেজের সার্বিক অবস্থা ও বর্তমান সংকট থেকে উত্তরণের উপায় খুঁজতে বিস্তারিত আলোচনা করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটির মেয়র এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের যৌক্তিক দাবি বাস্তবায়নের বিষয়ে তাদের দেওয়া আশ্বাস ও প্রতিশ্রুতির পরিপ্রেক্ষিতে আইডিয়াল কলেজের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা চলমান ‘একাডেমিক কার্যক্রম বৰ্জন’ কর্মসূচি স্থগিত ঘোষণা করেছেন। আগামীকাল রোববার (১২ ফেব্রুয়ারি) থেকে কলেজের পূর্ব সময়সূচি অনুযায়ী সব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সব ধরনের একাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

এতে আরও বলা হয়, যদিও দাবি পুরোপুরি বাস্তবায়িত হওয়ার আগে পর্যন্ত একাডেমিক কার্যক্রম চলবে। তবে পাশাপাশি কলেজের অভ্যন্তরে মুক্তমঞ্চে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ‘অবস্থান কর্মসূচি’ পালন অব্যাহত রাখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *