বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীকে অবশ্যই সফ্ট স্কিল ও অন্ট্রাপ্রেনারশিপ শিখতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বর্তমান সময়ে একজন শিক্ষার্থীকে অবশ্যই ভাষা, সফ্ট স্কিল, আইসিটি ও অন্ট্রাপ্রেনারশিপ শিখতে হবে। তা না-হলে বিশ্বের নতুন চ্যালেঞ্জ মোকাবিলা কঠিন হয়ে পড়বে।

এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যাপক ভূমিকা পালন করছে। তারা ইতোমধ্যে অ্যাকাডেমিক এবং ফিজিক্যাল মাস্টার প্লান প্রণয়ন করেছে। কর্মমুখী ১৩টি পিজিডি কোর্স চালুর উদ্যোগ গ্রহণ করেছে। ১৯টি শর্ট কোর্স চালু করতে যাচ্ছে। এসব খুবই ভালো উদ্যোগ। কর্মমুখী শিক্ষা নিশ্চিতে এসব উদ্যোগ কার্যকর ভূমিকা পালন করবে।

সোমবার (৩০ জানুয়ারি) রাজশাহীর মনিবাজারে শহীদ এ এইচ এম কামারুজ্জামান অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘শিক্ষা ব্যবস্থাপনা ও শিক্ষার গুণগত মানোন্নয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কর্মশালায় সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, শিক্ষার মানোন্নয়ন আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। এজন্য আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সময়ের চাহিদার নিরিখে নতুন নতুন পিজিডি কোর্স এবং কর্মমুখী শর্ট কোর্স চালু করতে যাচ্ছি। কিন্তু নতুন কোর্সগুলো পড়ানোর জন্য আমাদের দক্ষ শিক্ষকের অভাব আছে। এসব শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে উপযুক্ত করে গড়ে তোলাও একটা বড় চ্যালেঞ্জ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *