আন্তর্জাতিক

রাশিয়ার কাছ থেকে জব্দ অর্থ যাবে ইউক্রেনে

রুশ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের জব্দ করা বিপুল অর্থ যাবে ইউক্রেনে। এরই মধ্যে প্রথম দফার অর্থ ছাড়ের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে একটি প্রতিষ্ঠান থেকেই বাজেয়াপ্ত সম্পত্তির পরিমাণ প্রায় ৫৪ লাখ ডলার। এসব অর্থই পর্যায়ক্রমে ব্যয় হবে বিধ্বস্ত ইউক্রেনের পুনর্গঠনে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড ইউক্রেনকে সহায়তার জন্য জব্দ করা রুশ অর্থ ব্যবহার শুরু করতে শুক্রবার এই অনুমোদন দেন। খবর সিএনএনের।

ওয়াশিংটনে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিনের সঙ্গে বৈঠকের সময় গারল্যান্ড এ ঘোষণা দেন। তিনি বলেন, ইউক্রেনে ব্যবহারের জন্য বাজেয়াপ্ত করা রাশিয়ান সম্পদের প্রথম দফা স্থানান্তর অনুমোদন করা হয়েছে।

গত বছর ইউএস ট্রেজারি মালোফেয়েভের নেতৃত্বে অন্তত ৪০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের একটি নেটওয়ার্ককে কালো তালিকাভুক্ত করে।

ইউক্রেনের জন্য নতুন আরো ২০০ কোটি ডলারের বেশি অস্ত্র প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে দূরপাল্লার একটি নতুন রকেটচালিত বোমা রয়েছে, যা নির্ভুল লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। জার্মানির পর এবার কিয়েভে লেপার্ড-২ ট্যাঙ্ক পাঠাবে পর্তুগাল। দেশটির প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা শনিবার এ ঘোষণা দেন। তবে কতগুলো ট্যাঙ্ক পাঠানো হবে, তা উল্লেখ করেননি তিনি। এদিকে, ফের বন্দিবিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন। শনিবার দুই দেশের ১৭৯ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়। এর মধ্যে ইউক্রেনের ১১৬ জন এবং রাশিয়ার ৬৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *