আন্তর্জাতিক

ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান ন্যাটোর

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ দক্ষিণ কোরিয়াকে ইউক্রেনের প্রতি সামরিক সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়েছেন। সংঘাতময় দেশগুলোতে অস্ত্র রপ্তানি না করার নীতি পুনর্বিবেচনা করারও মত দেন তিনি।

সোমবার (৩০ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে সফররত ন্যাটো প্রধান এ আবেদন জানান। খবর আলজাজিরার।

স্টলটেনবার্গ তার এশিয়া সফরের প্রথম ধাপে সিউলে অবস্থান করছেন। ইউক্রেন সংঘাত ও চীন থেকে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখে আঞ্চলিক গণতান্ত্রিক মিত্রদের সাথে সম্পর্ক জোরদার করার অংশ হিসেবে তিনি জাপানও সফর করবেন।

এর আগে রবিবার (২৯ জানুয়ারি) তিনি দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং ইউক্রেনের আরও গোলাবারুদের জরুরি প্রয়োজন উল্লেখ করে কিয়েভকে সাহায্য করার জন্য আহ্বান জানান।

ন্যাটো প্রধান জার্মানি ও নরওয়ের মতো দেশগুলোর প্রতি ইঙ্গিত করে বলেন ‘সংঘাতময় দেশগুলোতে অস্ত্র রপ্তানি না করার জন্য দীর্ঘস্থায়ী নীতিগুলো ন্যাটো গত বছরের ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালানোর পর সংশোধন করে।

তিনি সিউলের চেই ইনস্টিটিউটে বক্তৃতাকালে বলেন, ‘আমরা যদি স্বাধীনতা, গণতন্ত্রে বিশ্বাস করি, যদি আমরা স্বৈরাচার ও সর্বগ্রাসীভাবে জিততে না চাই তবে তাদের অস্ত্র দরকার।’

দক্ষিণ কোরিয়া বিশ্বব্যাপী একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ অস্ত্র রপ্তানিকারক দেশ এবং সম্প্রতি ন্যাটো-সদস্য পোল্যান্ডসহ ইউরোপীয় দেশগুলোর কাছে বিপূল সংখ্যক ট্যাঙ্ক বিক্রির চুক্তি স্বাক্ষর করেছে। তবে দক্ষিণ কোরিয়ার আইনে সক্রিয় সংঘাতের দেশগুলোতে অস্ত্র রপ্তানি নিষিদ্ধ। যে কারণে সিউল বলেছে যে, কিয়েভকে সরাসরি অস্ত্র সরবরাহ করা কঠিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *