বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়

মানারাত ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম ইন্তেকাল করেছেন

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে রংপুর মহানগরের দর্শনা সূত্রাপুরের নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা রফিকুল আমিন খান। তিনি জানান, অধ্যাপক নজরুল ইসলাম বেশ কিছুদিন ধরে দুরারোগ্য ব্যাধি ক্যানসারে আক্রান্ত ছিলেন। কয়েক মাস তিনি রংপুরে গ্রামের বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

জানা গেছে, ২০১৯ সালের ৮ ডিসেম্বর মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগ দিয়েছিলেন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। তৎকালীন রাষ্ট্রপতি ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চ্যান্সেলর মো. আবদুল হামিদ তাকে চার বছরের জন্য নিয়োগ দেন।

বরেণ্য এ শিক্ষাবিদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সভাপতি, শিক্ষক সমিতির সভাপতি, প্রক্টর ও বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং প্রকৌশল অনুষদের ডিন, রসায়ন বিভাগের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেট সদস্য ও উপাচার্যের প্রতিনিধি হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সেক্টরে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

অধ্যাপক নজরুল ইউনিভার্সিটি অব দিল্লি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন, দিল্লি থেকে জুনিয়র রিসার্স ফেলোশিপ (জেআরএফ) ও সিনিয়র রিসার্স ফেলোশিপ (এসআরএফ) ডিগ্রি অর্জন করেন। তার বহু গবেষণাকর্ম দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *