খেলাধুলা সর্বশেষ

বিরল রেকর্ড গড়লেন ফরাসি কোচ হার্ভি রেনার

গেল বছর কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে থমকে দিয়েছিল সৌদি আরব। ফলাফল হিসেবে গোটা ফুটবল বিশ্ব দেখেছে বিশ্বকাপের অন্যতম সেরা অঘটন। যার মূল কারিগর ছিলেন মধ্যপ্রাচ্যের দেশটির কোচ হার্ভি রেনার। তখন মাঠের খেলা ছাপিয়ে খবরের শিরোনাম হয়েছিলেন তিনি।

সময়ের আবর্তনে সেই হার্ভি রেনার এখন নিজ দেশের নারী দলের কোচ। অস্ট্রেলিয়ার মাটিতে চলমান বিশ্বকাপের আসরে তার অধীনেই খেলছে ফ্রান্সের মেয়েরা। আর এই বিশ্বকাপেও দারুণ এক জয় পেয়েছে তার দল। আর তাতেই রেকর্ডের পাতায় নাম লিখিয়েছেন এই কোচ।

ইতিহাসের প্রথম কোচ হিসেবে পুরুষ এবং নারী ফুটবল বিশ্বকাপে জয় পাওয়া একমাত্র কোচ হলেন হার্ভি রেনার। মজার ব্যাপার হলো, এবার তার দল ফ্রান্স হারিয়েছে আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে। সাত মাসের ব্যবধানে দুটি বিশ্বকাপের খেলাতেই তার দল জিতেছে একই ব্যবধানে, ২-১ গোলে।

রেনারের আগে বিশ্বকাপে নারী-পুরুষ দুই দলকেই কোচিং করানোর অভিজ্ঞতা আছে শুধু জন হার্ডম্যানের। ২০১৫ নারী বিশ্বকাপে ছিলেন কানাডার দায়িত্বে। পরে কোচ হন কানাডা ছেলেদের দলের। গত বছর কাতারে তাঁর অধীনে বিশ্বকাপ খেলেছে কানাডার ছেলেরা। এর আগে ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে নিউজিল্যান্ডের কোচ ছিলেন হার্ডম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *