বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

বার্ড, চ্যাটজিপিটির মতো এআই চ্যাটবট আনতে চলেছে ইউটিউব

ইউটিউব সম্প্রতি এআই পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে রয়েছে নতুন একটি চ্যাটব। এটি ব্যবহারকারীকে কোনও ভিডিওর ব্যাপারে অরও বেশি তথ্য দিতে পারবে।

কনভারসেশনাল এআই টুলটির মাধ্যমে ব্যবহারকারীকে দেখা ভিডিও সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর এবং সেই ভিডিও সংশ্লিষ্ট অন্যান্য ভিডিওর পরামর্শও দিতে পারবে।

এমনকি শিক্ষামূলক কোনও ভিডিও দেখলে সেটার ওপরে বিভিন্ন প্রশ্নও তৈরি করে দিতে পারবে চ্যাটবটটি। পরীক্ষামূলক এই ফিচারটির ঘোষণার পাশাপাশি আরও একটি এআই টুলের ঘোষণা দেওয়া হয়, যার মাধ্যমে ভিডিওর কমেন্টগুলোকে বিভিন্ন টপিকে ভাগ করে দেবে।

সংবাদমাধ্যম ভার্জ জানায়, এর আগে আরও বেশ কিছু এআই ফিচার আনার ঘোষণা দিয়েছিল। যার মধ্যে রয়েছে ভিডিও ক্রিয়েটরদের জন্য শর্টসের এআই জেনারেটেড ব্যাকগ্রাউন্ড, বিভিন্ন ভাষায় অনুবাদের জন্য এআই ডাবিং ফিচার, এআই ক্ষমতাসম্পন্ন ভিডিও টপিক এবং অডিও সাজেশন এবং আরেকটি এআই টুল, যার মাধ্যমে বিখ্যাত কোনও মিউজিশিয়ানের মতো ট্র্যাক তৈরিতে সাহায্য করবে।

ইউটিউব জানায়, এসব এআই টুল সীমিত পরীক্ষার জন্য এখন চালু করা হয়েছে। তাদের একটি সাপোর্ট পেজে জানানো হয় কনভারসেশনাল এআই টুলটি শুধু ইংরেজি ভাষায় রয়েছে। এটি অ্যান্ড্রয়েড ডিভাইসে নির্দিষ্ট কিছু ভিডিওর ক্ষেত্রে ব্যবহার করা যাবে। তাও আবার ১৮ বছরের ওপরে প্রিমিয়াম ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবে। যেখানে এটি চালু রয়েছে, সেখানে ভিডিওর নিচে আস্ক নামে একটি বাটন রয়েছে। এর মাধ্যমে এই টুলটি ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *