বিদ্যালয় বার্তা সর্বশেষ

ইউনেস্কোর প্রতিবেদনের সাথে একমত নন শিক্ষামন্ত্রী

গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট-২০২২ প্রকাশ করেছে ইউনেসকো। প্রতিবেদনে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা বিষয়ে বলা হয়েছে, ‘বাংলাদেশে ছেলেমেয়েদের শিক্ষা বাবদ ব্যয়ের ৭১ শতাংশই বহন করতে হয় পরিবারকে। এনজিও বা বেসরকারি স্কুলের ফি ও ব্যয় সরকারি প্রতিষ্ঠানের তুলনায় তিনগুণ। বেসরকারি কিন্ডারগার্টেনের ক্ষেত্রে এ ব্যয়ের পরিমাণ প্রায় নয়গুণ।’ তবে ইউনেসকোর এ প্রতিবেদনের সঙ্গে একমত নন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, সারাদেশে ২০ হাজার বেসরকারি স্কুল-কলেজ রয়েছে। এর মধ্যে ১৮ হাজারের বেশি এমপিওভুক্ত। বাকি প্রায় ২ হাজার ননএমপিও প্রতিষ্ঠান। এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ৮০ শতাংশ খরচ (বেতন-ভাতা ও অন্যান্য) সরকারিভাবে অনুদান দেওয়া হয়ে থাকে। এর বাইরে শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষার্থীদের বৃত্তি-উপবৃত্তি, বিনামূল্যে বই বিতরণ করা হয়ে থাকে

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ইউনেসকোর ‘গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট ২০২২’ প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

ইউনেসকোর প্রতিবেদনে এমপিওভুক্তিতে অনিয়ম-দুর্নীতির কথা তুলে ধরা হয়েছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, গত দুই বছর ধরে এ খাতে কোনো অনিয়ম হয়নি। যোগ্য প্রতিষ্ঠানগুলোকে এ সুবিধার আওতায় আনা হয়েছে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় এনে সেগুলোকে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। কেউ পিছিয়ে গেলে তাকে সহযোগিতা করে এগিয়ে আনা হচ্ছে। বারবার চেষ্টার পরও যদি কেউ পিছিয়ে পড়ে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- ইউনেসকোর পরিচালক ড. মানষ এনটোনেস, ব্র্যাকের চেয়ারপার্সন ড. হোসেন জিল্লুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *