লাইফস্টাইল

বয়স হলেও ত্বকের লাবন্যতা ধরে রাখতে ব্যবহার করুন ডালিমের রস

প্রতিদিনই সৌন্দর্যের সংজ্ঞা বদলাচ্ছে। ফর্সা, মেদহীন চেহারা আর এক ঢাল চুল থাকলেই, বলা হয় আউট অব ফ্যাশন। তবে মসৃণ, উজ্জ্বল ত্বকের কদর সব সময়েই রয়েছে। আর গায়ের রং যেমনই হোক, মুখের উজ্জ্বল্য কিন্তু আত্মবিশ্বাস বাড়ায়।

একুশ শতকে আমাদের দেশের অধিকাংশ তরুণ তরুণীই প্রসাধনী বর্জনের বিরুদ্ধে। প্রথমত প্রতিদিনের জীবনযাপনে সময় থাকে না, তার ওপর নানা প্রসাধনী সংস্থার পণ্যে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে। তার চেয়ে প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বল্য ধরে রাখার দিকেই ঝুঁকছে আজকের প্রজন্ম। এমন বেশ কিছু খাবার আছে, যা মুখে মাখলে মুখ উজ্জ্বল হয় অনেক।
ফল ব্যবহার করে প্রতিদিন মাত্র ১০ মিনিটের রূপচর্চায় কয়েক সপ্তাহের মধ্যেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন ডালিমের রস

  1. টক দইয়ের সঙ্গে ডালিমের রস মিশিয়ে ত্বকে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন কুসুম গরম পানি দিয়ে। ত্বক প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজড হবে।
  2. সমপরিমাণ ডালিমের রস ও মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ত্বক হবে কোমল ও উজ্জ্বল।
  3. ওটমিল গুঁড়া করে ডালিমের রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে চক্রাকারে ঘষে ঘষে লাগান এটি। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বকে জমে থাকা মরা চামড়া দূর হবে।
  4. ডালিমের রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর হবে।
  5. তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে ডালিমের রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ত্বকের জ্বালাভাব কমিয়ে শীতল করবে এই প্যাক।
  6. ডালিমের বিচি ও শসা একসঙ্গে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট মুখ ও গলার ত্বকে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক সতেজ হবে।
  7. ডালিমের রসের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখলে ত্বক উজ্জ্বল হবে।
  8. কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে নিন ডালিমের রসের সঙ্গে। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ত্বক হবে নরম ও কোমল।
  9. গ্রিন টি লিকারের সঙ্গে মিশিয়ে নিন ডালিমের রস। ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  10. ডালিমের রসের সঙ্গে শসার রস মিশিয়ে মিস্ট বানিয়ে নিন। টোনার হিসেবে ব্যবহার করুন ত্বকে। ত্বকের বাড়তি তেলতেলে ভাব দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *