প্রকৌশল বিশ্ববিদ্যালয় বিশ্ব বিদ্যালয় সর্বশেষ

বঙ্গবন্ধু মেরিটাইমের প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহীরা আবেদন করতে পারবেন আগামী ২৪ ডিসেম্বর থেকে। এ প্রক্রিয়া চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। ১৮ জানুয়ারি প্রাথমিক যাচাইয়ের পর পরীক্ষায় অংশ নিতে যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ।

আগামী ২১ জানুয়ারি থেকে যোগ্য শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। পরীক্ষার আগের দিন অর্থাৎ, ১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। এরপর ২ ও ৩ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকবে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট ও পাবনায়।

নতুন শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের মেরিটাইম গভর্ন্যান্স অ্যান্ড পলিসি, শিপিং অ্যাডমিনিস্ট্রেশন, আর্থ অ্যান্ড ওশান সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে শিক্ষার্থী ভর্তি করা হবে।

২০২০ অথবা ২০২১ সালে এসএসসি এবং ২০২২ অথবা ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করতে পারবেন। অর্থাৎ, এবার বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির জন্য সেকেন্ড টাইমের (২০২২ সালে এইচএসসি পাস) ভর্তিচ্ছুরাও আবেদন করতে পারবেন। ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ১০ মার্চ প্রথমবর্ষে ক্লাস শুরু হবে।

আবেদন করতে পারবেন যারা
বিশ্ববিদ্যালয়টির ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়েন্সে বিএসসি (অনার্স) ইন ওশানোগ্রাফি ও বিএসসি (অনার্স) ইন মেরিন ফিশারিজে আবেদনের জন্য শিক্ষার্থীদের নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকার শর্ত দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। সেগুলো হলো—

> বিজ্ঞান শাখা থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

>> এইচএসসি পরীক্ষায় গণিত, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান- এই পাঁচ বিষয়ের মধ্যে যেকোনো দুটি বিষয়ে ‘এ’গ্রেড এবং অন্য সব বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড থাকতে হবে।

>> ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের ক্ষেত্রে ও লেভেলে গণিতসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। দুটির বেশি বিষয়ে ‘সি’গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে গণ্য হবে। এ লেভেলে গণিত, জীববিজ্ঞান এবং পদার্থবিজ্ঞানসহ ন্যূনতম তিন বিষয়ে পাস হতে হবে। একের অধিক ‘সি’গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির বিএসসি ইন নেভাল আর্কিটেকচার অ্যান্ড অফশোর ইঞ্জিনিয়ারিংয়ে আবেদনের যোগ্যতা—

>> বিজ্ঞান শাখা থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

>> এইচএসসি পরীক্ষায় ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত— এই চার বিষয়ের মধ্যে যেকোনো দুটিতে ‘এ’ গ্রেড থাকতে হবে। অন্যসব বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে।

> ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ‘ও’ লেভেলে গণিত, পদার্থ, রসায়নসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে কৃতকার্য হতে হবে। দুটির অধিক বিষয়ে ‘সি’গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে গণ্য হবে। এ লেভেলে গণিত, রসায়ন ও পদার্থবিজ্ঞানসহ ন্যূনতম তিনটি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে গণ্য হবে।

ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স অ্যান্ড পলিসির এলএলবি (অনার্স) ইন মেরিটাইম ল বিভাগে ভর্তির যোগ্যতা—
>> যেকোনো শাখা থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। সব বিষয়ে ন্যূনতম ‘বি’গ্রেড থাকতে হবে।

>> ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ‘ও’ লেভেলে নূন্যতম পাঁচটি বিষয়ে বিষয়ে উত্তীর্ণ হতে হবে। দুইয়ের অধিক ‘সি’গ্রেড গ্রহণযোগ্য নয়। এ লেভেলে ন্যূনতম দুটি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’গ্রেড আবেদনকারীর আবেদন গ্রহণযোগ্য নয়।

ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশনর বিবিএ ইন পোর্ট ম্যানেজমেন্ট অ্যান্ড লজিসটিকস বিভাগে ভর্তির যোগ্যতা—
>> যেকোনো শাখা থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। সব বিষয়ে ন্যূনতম ‘বি’গ্রেড থাকতে হবে।

>> ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ‘ও’ লেভেলে নূন্যতম পাঁচটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। দুটির অধিক ‘সি’গ্রেড গ্রহণযোগ্য নয়। ‘এ’ লেভেলে ন্যূনতম দুটি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’গ্রেড আবেদনকারীর আবেদন গ্রহণযোগ্য নয়।

আবেদন করবেন যেভাবে
আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে সহজে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ৮০০ টাকা। ভর্তি সংক্রান্ত সব ধরনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *