আন্তর্জাতিক সর্বশেষ

ফ্রান্সের প্রধানমন্ত্রী হলেন ৩৪ বছর বয়সী সমকামী গ্যাব্রিয়েল অ্যাটাল

৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল অ্যাটালকে ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফলে ইউরোপীয় দেশটির ইতিহাসে সর্বকনিষ্ঠ এবং প্রকাশ্যে সমকামী ঘোষণা দেওয়া প্রথম প্রধানমন্ত্রী হলেন গ্যাব্রিয়েল।

এতদিন ফ্রান্সের শিক্ষামন্ত্রী পদে দায়িত্ব পালন করে আসছিলেন তরুণ এ নেতা। সাম্প্রতিক জনমত জরিপে দেশটির অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ হিসেবেও উঠে এসেছিল গ্যাব্রিয়েলের নাম। মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

গ্যাব্রিয়েলকে উদ্দেশ্য করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের এক পোস্টে ম্যাক্রোঁ লিখেছেন, আমি জানি, আমি আপনার শক্তি ও প্রতিশ্রুতির ওপর ভরসা করতে পারি।

এর মাধ্যমে, বিদায়ী প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের স্থলাভিষিক্ত হলেন গ্যাব্রিয়েল অ্যাটাল। এর আগে গত সোমবার ফরাসি মন্ত্রিসভায় রদবদলের মধ্যেই পদত্যাগ করেন এলিজাবেথ। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছরেরও কম সময়ের মধ্যে পদত্যাগ করেন তিনি।

আর মাত্র তিন বছর ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ম্যাক্রোঁ। বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিতর্কিত নীতি ও বিক্ষোভের কারণে ফরাসি সরকারের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর উন্নতির জন্য শাসনব্যবস্থায় কিছু সংশোধন প্রয়োজন। তারই জেরে মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নিয়েছেন ম্যাক্রোঁ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *