বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ঢাবির বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হবে ২৬ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৬ অক্টোবর। সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশেষ এই সমাবর্তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি দেওয়া হবে। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা গত সিন্ডিকেট সভায় প্রধানমন্ত্রীকে বিশেষ বক্তা হিসেবে রেখে বিশেষ সমাবর্তন করার ঘোষণা দিয়েছিলাম। সে অনুযায়ী আমরা প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠাই। সেই চিঠির উত্তরে তিনি সশরীরে উপস্থিত থাকবেন বলে আমাদের নিশ্চিত করেছেন। আগামী ২৬ অক্টোবর বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই বিশেষ সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে।

উল্লেখ্য, গত ১৭ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় অক্টোবরে বিশেষ সমাবর্তনের সিদ্ধান্ত হয়। সভায় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাকে সমাবর্তনে সম্মানীয় অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়। তিনি বঙ্গবন্ধুর পক্ষে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণ করবেন। তবে তখন নির্দিষ্ট তারিখের কথা উল্লেখ করা হয়নি। পরে প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে ২৬ অক্টোবর এই বিশেষ সমাবর্তনের তারিখ নির্ধারণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *