বিদ্যালয় বার্তা সর্বশেষ

রোজায় ডাবল শিফটের স্কুল কলেজের ব্যাপারে যা জানালো শিক্ষামন্ত্রণালয়

রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত বাতিল করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। ফলে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৫ মার্চ পর্যন্ত খোলা থাকবে।

আর প্রাথমিক বিদ্যালয়গুলো রমজানের প্রথম ১০ দিন খোলা থাকবে। তবে স্কুলগুলো নতুন সূচিতে পাঠদান করাবে। যেসব স্কুলে ডাবল শিফট রয়েছে সে স্কুলগুলোকে নিজেদের সুবিধামত উপায়ে পাঠদান করতে বলা হয়েছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব রহিমা আক্তার সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত রমজানের মোট ১৫ দিন সরকারি/বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমূহের শ্রেণি কার্যক্রম চালু রাখার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ডাবল শিফট চালু রয়েছে সেসব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা প্রভাতি ও দিবা শিফটে পাঠদান কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নিজেদের সুবিধাজনক উপায়ে সময়সূচি নির্ধারণ/ সমন্বয় করতে পারবেন মর্মে নির্দেশনা প্রদান করা হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের জানান, আগামী ২৫ মার্চ পর্যন্ত মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়সমূহের শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত বহাল রয়েছে।আগের সিদ্ধান্ত অনুযায়ী ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত মোট ১৫ দিন সরকারি/বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমূহের শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত রয়েছে।

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানান, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে আসন্ন রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান চালু থাকবে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি শিক্ষা ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে আসন্ন পবিত্র রমজান মাসের প্রথম ১৫ দিন মাধ্যমিক স্কুল এবং ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু রাখার সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়েছিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *