বিদেশ শিক্ষা সর্বশেষ

উচ্চশিক্ষায় Letter of Recommendation কী, কেন প্রয়োজন, কোথায় পাব

বিদেশে উচ্চশিক্ষায় পছন্দের মাস্টার্স প্রোগ্রামে সুযোগ পাওয়া খুবই প্রতিযোগিতামূলক । আপনি আপনার গ্রেড এবং পরীক্ষায় ভালো করার জন্য  কঠোর পরিশ্রম করেছেন, কিন্তু প্রফেসররা বুঝবে কীভাবে যে আপনি আসলেই একজন পরিশ্রমী শিক্ষার্থী  এখানেই আসে Letter of Recommendation ( LOR)  এর ভূমিকা।

LOR ( Letter of Recommendation)  কী? 

এটি এমন একটি চিঠি,  যা আপনাকে ভালো করে জানেন এমন শিক্ষক, অধ্যাপক বা সুপারভাইজার এমনকি আপনি যার অধীনে কাজ করছেন তারাই লিখে থাকবে । কেননা তারা আপনার শক্তি,সামর্থ্য, অর্জন এবং আপনি কীভাবে একটি মাস্টার্স প্রোগ্রামের জন্য উপযুক্ত সেই সম্পর্কেই বিশদ বর্ননা দিবেন । এটা ঠিক অনেকটা এরকমভাবে কাজ করে ঠিক কেউ যেন বলে দিচ্ছে আপনি পরবর্তী ধাপের জন্য কতটা প্রস্তুত বা আপনি কতখানি সফল হবেন।

LOR কেন প্রয়োজন? 

  • গ্রেডের বাইরে: আপনার ট্রান্সক্রিপ্টগুলো শুধুমাত্র  নাম্বার  দেখায়, তবে LOR আপনার সম্পর্কে একটি গল্প বলবে। LOR এ  আপনার কর্মদক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং আপনি ক্লাসে কতটা সময় দিয়েছেন তা তুলে ধরে।
  • বাহ্যিক দৃষ্টিভঙ্গি: প্রফেসররা শুধু আপনার আবেদনপত্রই দেখতে পায়। তারা আপনার সম্পর্কে বিশদভাবে জানে মা। তাই আপনার সাথে কাজ করা কারো কাছ থেকে আপনার সম্পর্কে জেনে নেওয়ার জন্য LOR এর গুরত্ব অপরিসীম। এর মাধ্যমে একজন প্রফেসর বুঝতে পারে আপনি তার সাথে আসলেই কাজের উপযুক্ত কিনা।
  • সুন্দর আবেদনপত্র: মাস্টার্স প্রোগ্রামে স্কলারশিপ বা ফান্ড পেতে একটি গোছানো।আবদেনপত্র শক্তিশালী ভূমিকা রাখে। LOR এর মাধ্যমে প্রফেসর আপনার সম্পর্কে ব্যাপক ধারনা পায়, যা আপনার স্কলারশিপ বা ফান্ড পেতে ব্যাপক সহায়ক।

কিভাবে রেকমেন্ডার সিলেক্ট করবেন?

একেক প্রোগ্রামে একেক ভাবে রেকমেন্ডার চেয়ে থাকে। আপনি এমন মানুষদের রেকমেন্ডার হিসেবে সিলেক্ট করবেন যারা এক) আপনাকে ভালোভাবে চেনে দুই) আপনার সাথে প্রফেশনাল বা একাডেমিক পর্যায়ে সুপারভাইজ করেছেন এবং তিন) আপনার সম্পর্কে খুঁটিয়ে খুঁটিয়ে বিস্তারিত বলতে পারবেন।

একটা প্রচলিত ভুল ধারণা হচ্ছে,বড় বড় বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে খুব বড় বড় নামকরা মানুষের কাছ থেকে রেকমেন্ডেশন লেটার নিতে হবে। কিন্তু ব্যাপারটি একদমই এরকম নয়।

শুধু কি শিক্ষকেরাই কি কেবল LOR দিতে পারে

না, অন্যদের থেকেও নেয়া যাবে, তবে তার মানে এই না যে মামা-চাচা, কিংবা যার তার থেকে নেয়া চলবে সুপারিশ। উদাহরণ দেই, যারা স্নাতক পাশ করে চাকুরি করছেন, তারা আবেদনের সময়ে নিজের সুপারভাইজর বা বসের রেকমেন্ডেশন নিতে পারেন। নানা সফ্টওয়ার কোম্পানিতে যারা কাজ করছেন তারা কেমন কাজ করছেন, তার বর্ণনা আসলে তাদের বসরাই ভালো দিতে পারবে। তবে খেয়াল রাখবেন, রেকমেন্ডেশনে যাতে আপনার কাজের মূল্যায়ন নিয়ে গোছানো কথা লেখা হয়, সেটা যাতে সুপারিশকারী মাথায় রাখেন

মনে রাখবেন LOR মাধ্যমে আপনি একজন ছাত্র হিসাবে কে তা প্রফেসরকে দেখানোর জন্য একটি মূল্যবান হাতিয়ার। একটি সুন্দর ও গোছানো LOR এর মাধ্যমে, আপনি নিজেকে অন্যান্য  ছাত্রদের সাথে প্রতিযোগিতায় অনেক এগিয়ে রাখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *