জবি ভিসি
বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

জবি ভিসির অকাল প্রয়াণে তিনদিনের শোক, ক্লাস-পরীক্ষা বন্ধ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের মৃত্যুতে শোক জানিয়েছেন শিক্ষামন্ত্রী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষাবিদরা।

শনিবার (১১ নভেম্বর) বিকেলে শোকবার্তায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, অধ্যাপক ইমদাদুল হক একজন বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানী, দক্ষ প্রশাসক ও সংগঠক ছিলেন। শিক্ষাক্ষেত্রে তার অসামান্য অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি বিশ্ববিদ্যালয়ের সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছের ভর্তি পরীক্ষা আয়োজনে বিশেষ ভূমিকা পালন করেছেন।

মন্ত্রী আরও উল্লেখ করেন, অধ্যাপক ইমদাদুল হক জবির নতুন ক্যাম্পাসের কাজ শুরু করেন। তার মৃত্যুতে জাতি একজন বিশিষ্ট শিক্ষক ও অভিভাবককে হারালো। এ গবেষকের মৃত্যু দেশ, জাতি, শিক্ষা পরিবারের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমি মরহুমের রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

ইউজিসি চেয়ারম্যানের শোক
জবি উপাচার্যের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, অধ্যাপক ইমদাদুল হক বিশ্ববিদ্যালয়ের সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছের ভর্তি পরীক্ষা আয়োজনে বিশেষ ভূমিকা পালন করেন। তিনি ঢাবির জীববিজ্ঞান অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি ও সদস্য, বাংলাদেশ উদ্ভিদবিজ্ঞান সমিতির কোষাধ্যক্ষ ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে জাতি একজন বিশিষ্ট শিক্ষক ও অভিভাবককে হারালো। অধ্যাপক আলমগীর মরহুমের রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এদিকে, অধ্যাপক ইমদাদুল হকের মৃত্যুতে পৃথক শোকবার্তা দিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

তিনদিনের শোক, ক্লাস-পরীক্ষা বন্ধ
উপাচার্য অধ্যাপক ইমদাদুল হকের মৃত্যুতে শনিবার থেকে তিনদিনের শোক ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে বেলা ১২টায় অনুষ্ঠিত প্রথম জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ এ ঘোষণা দেন। এ তিনদিন বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাসহ সবধরনের কার্যক্রম স্থগিত থাকবে।

সূত্র : জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *