সর্বশেষ স্কলারশিপ

আমেরিকায় ফুলব্রাইট স্কলারশিপের মাধ্যমে শিক্ষকতার সুযোগ

স্কলারশিপের মাধ্যমে যুক্তরাষ্ট্রে শিক্ষকতা করতে ইচ্ছুক বাংলাদেশী তরুণ-তরুণীদের জন্য রয়েছে দারুণ সুযোগ। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় শিক্ষকতার সুযোগ দিচ্ছে আবেদন গ্রহণের ঘোষণা দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস। ২০২৪–২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট (এফএলটিএ) নামের এই প্রোগ্রামের মাধ্যমে এ সুযোগ প্রদান করা হবে। আবেদনের শেষ সময় আগামী ১৫ ই জুলাই ২০২৩৷

ঢাকার মার্কিন দূতাবাসের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট (এফএলটিএ) একটি ফুলব্রাইট প্রোগ্রাম। এটি মার্কিন সরকারের ফ্ল্যাগশিপ ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ। এই প্রোগ্রাম মার্কিন পররাষ্ট্র দপ্তরের আর্থিক সহায়তায় পরিচালনা করা হয়।

বাংলাদেশি যেসকল তরুণ শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন (আমেরিকার স্টাডিজ, জার্নালিজম অ্যান্ড মিডিয়া, আমেরিকান/ইংরেজি সাহিত্য ও বাংলা ভাষার প্রশিক্ষক), তারা ফুলব্রাইট এফএলটিএ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা:
নয় মাস মেয়াদি নন–ডিগ্রি এই প্রোগ্রামের আওতায় বৃত্তিপ্রাপ্তরা বিনা খরচে যুক্তরাষ্ট্রের কলেজ/বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের বাংলা ভাষা শিক্ষা দেবেন। নিজের অভিজ্ঞতা শেয়ার করবেন। পেশাগত দক্ষতা অর্জন ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে পারবেন।

যোগ্যতা:
বাংলাদেশের নাগরিক হতে হবে। ইংরেজি বা এ সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক হতে হবে। তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকতার বয়স সাত বছরের বেশি হওয়া যাবে না। বাংলাদেশের স্বীকৃত কোনো সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি সম্পন্ন হতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। ইংরেজি ভাষার দক্ষতার পরীক্ষায় টোফেল স্কোর ৮০ অথবা আইইএলটিএস স্কোর ৬ দশমিক ৫ থাকতে হবে।

পঅনলাইনে আবেদন করা যাবে। আবেদন ফরম পেতে ক্লিক করুন  https://apply.iie.org/apply/?sr=06ea02ba-4e1f-4b25-a72d-9892ac14cc8b। 

প্রথমে আবেদনকারীকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। নির্দেশাবলী অনুসরণ করে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *