বিদেশ শিক্ষা স্কলারশিপ

অর্থ মন্ত্রণালয়ের অধীনে মাস্টার্স প্রোগ্রামের জন্য স্কলারশিপ

অর্থ মন্ত্রণালয়ের অধীনে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ দেশে প্রয়োজনীয়সংখ্যক একচ্যুয়ারি সৃষ্টির লক্ষ্যে ২০২৩–২৪ শিক্ষাবর্ষে Actuarial Science ও Actuarial Management বিষয়ে মাস্টার্স প্রোগ্রামের জন্য  স্কলারশিপ দেবে। বাংলাদেশী নাগরিকরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৩০ মার্চ।

শর্তাবলি: 

১। ১ম বছর Masters in Actuarial Science ডিগ্রির জন্য যুক্তরাজ্যের City, University of London–এর Bayes Business School (Formerly Cass Business School) থেকে Unconditional Offer Letter থাকতে হবে। Conditional Offer Letter–সংবলিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে

২। Bayes Business School–এর সকল শর্তাদি পূরণপূর্বক Masters in Actuarial Science সম্পন্ন করার পর পরবর্তী ১ বছর মেয়াদে Masters in Actuarial Management প্রোগ্রামে ভর্তির যোগ্যতা অর্জন করতে হবে;

৩। বয়সসীমা: ৩০–০৩–২০২৩ তারিখে সর্বোচ্চ ৪০ বছর। বীমা সেক্টরে কর্মরতদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪৫ বছর।

৪। বিদেশে সম্পন্ন স্নাতক/মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে আবশ্যিকভাবে ইউজিসি কর্তৃক ডিগ্রি সমতায়নের প্রত্যয়ন-পত্র জমা দিতে হবে।

৫। সরকারি কর্মকর্তার ক্ষেত্রে আবেদনকারীর চাকরি স্থায়ী হতে হবে এবং চাকরিতে প্রবেশের পর বিদেশে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে থাকলে এই বৃত্তির জন্য বিবেচিত হবেন না।

৬। বৃত্তি-প্রাপ্ত ব্যক্তি অধ্যয়ন শেষে দেশে ফিরে কমপক্ষে ১০ বছর দেশের বীমা খাতের সঙ্গে যুক্ত থাকতে হবে।

৭। আগ্রহী প্রার্থীরা এই ওয়েবসাইট (fid.gov.bd ও idra.org.bd) থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রয়োজনীয় নথি: 
সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি।
শিক্ষাগত যোগ্যতার সকল সনদ।
পরীক্ষার মার্কশিট/গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি।
জাতীয় পরিচয়পত্র।
পাসপোর্টের সত্যায়িত কপি।
ইংরেজি ভাষা দক্ষতার সনদ । TOEFL/IELTS পরীক্ষার ফলাফলের সত্যায়িত কপিসহ উপরে সংযুক্ত বিজ্ঞপ্তিতে স্বাক্ষরকারী যুগ্মসচিব বরাবরে ডাকযোগে অথবা সরাসরি পৌঁছাতে হবে।

আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন fid.gov.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *