কলেজ বার্তা সর্বশেষ

বৃদ্ধি পেল এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময়

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। আজ রোববার পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণের সময় ছিল। কিন্তু সে সময় আগামী মঙ্গলবার (১৮ জুলাই) পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ রোববার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ কথা জানিয়েছে। বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণের সময় ১৮ থেকে ২৩ জুলাই পর্যন্ত নির্ধারিত থাকলেও ২০ থেকে ২৫ জুলাই পর্যন্ত ফরম পূরনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিলম্ব ফি ছাড়া এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ১৮ জুলাই পর্যন্ত বাড়ানো হলো। সোনালি সেবার মাধ্যমে ফি জমা দেওয়া যাবে ১৯ জুলাই পর্যন্ত। আর বিলম্ব ফিসহ ফরম পূরণের সময় ২০ থেকে ২৫ জুলাই পর্যন্ত বাড়ানো হলো। ফি পরিশোধের সময় ২৬ জুলাই পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো। এ সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণের কাজ করবে। প্রতিষ্ঠান প্রধান বিষয়টি নিশ্চিত করবেন।

৯ জুলাই থেকে এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সুযোগ পাচ্ছেন শিক্ষার্থী। এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ১৭ আগস্ট থেকে।

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এর মধ্যে বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। অবশ্য মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে আরও ১৪০ টাকা যুক্ত হবে। এ ছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা যুক্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *