খেলাধুলা

চূড়ান্ত হলো আইপিএলের সময়সূচি

আগামী ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর। আহমেদাবাদে এবারের আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স এবং মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় টি-২০ ক্রিকেটে আইপিএলের এবারের আসরের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য উইমেন্স প্রিমিয়ার লিগ (ডব্লুপিএল) শেষ হওয়ার ৫ দিন পরেই আইপিএল শুরু হবে।

আইপিএলের এবারের আসরে অংশ নেবে মোট ১০টি দল। ২০১৯ সালের পর আবারও হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। গ্রুপ পর্বের ম্যাচ চলবে ২১ মে পর্যন্ত। ২৮ মে আহমেদাবাদে ফাইনাল অনুষ্ঠিত হবে।

১২টি শহরে লিগ পর্বের ম্যাচ হবে ৭০টি। নিয়মিত ভেন্যু চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, মুম্বাই, কলকাতা, লকনউ, দিল্লি, আহমেদাবাদ, জয়পুর ও মোহালি ছাড়াও কিছু ম্যাচ গৌহাটি ও ধর্মশালায় অনুষ্ঠিত হবে।

আইপিএল সাধারণত বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে আয়োজন করা হয়। ২০১৯ সাল পর্যন্ত নিয়মিত আয়োজন সম্ভব হলেও ২০২০ সালে করোনাভাইরাস মহামারির কারণে মার্চ-মে মাসে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়নি।  পরে অবশ্য সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে ওই আসর আয়োজিত হয়।

২০২১ সালে ভারতে টুর্নামেন্টটি যথাসময়ে শুরু হলেও জৈব বলয় ভেঙে যাওয়ায় মাঝপথে বন্ধ হয়ে যায়। পরে সেপ্টেম্বরে টুর্নামেন্টের বাকি অংশ শুরু হয় সংযুক্ত আরব আমিরাতে। গত বছর আইপিএলের সর্বশেষ আসর অবশ্য পুরোটা ভারতেই অনুষ্ঠিত হয়েছিল। তবে মুম্বাই ও পুনে বাদে আর কোথাও টুর্নামেন্টের ম্যাচগুলো মাঠে গড়ায়নি।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে আইপিএলের এবারের আসরে তিনজন মাঠ মাতাবেন। আগের আসরের মতো এবারও পেসার মুস্তাফিজুর রহমানকে দেখা যাবে দিল্লি ক্যাপিটালসের জার্সিতেই। অন্যদিকে, কলকাতা নাইট রাইডার্সে রয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান এবং ওপেনার লিটন দাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *