বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ

সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ভুক্ত গুচ্ছভিত্তিক (জিএসটি) ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে।

পুনঃনির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল (এ ইউনিট-বিজ্ঞান), ৪ মে (বি ইউনিট-মানবিক) এবং ১১ মে (সি ইউনিট-বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সম্মেলন কক্ষে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির তৃতীয় সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় জানানো হয়, আগামী ১২ ফেব্রুয়ারি দুপুর ১২টা ১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। পূর্বের ন্যায় আবেদন ফি ১৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়ের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি গ্রহণ করা হবে।

ভর্তির আবেদন ও সময়সূচি পুনঃনির্ধারণের বিষয়ে গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, যেহেতু অনেকগুলো বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে গুচ্ছ ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত গৃহীত হয়, এ কারণে সবার মতামত সমানভাবে গুরুত্বপূর্ণ। সারা দেশব্যাপী এ পরীক্ষাটি আয়োজন করতে হয়, সুতরাং পূর্ণাঙ্গ কারিগরি প্রস্তুতি ছাড়া তা বাস্তবায়ন দুরূহ। ইতিপূর্বে পরীক্ষার সময়সূচি ঘোষণার পর অত্যন্ত বাস্তবসম্মত কিছু বিষয় সমন্বয় করে তৃতীয় সভায় ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ও সময়সূচি চূড়ান্ত করা হয়েছে।

সভায় চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নাছিম আখতার পূর্ণাঙ্গ টেকনিক্যাল কমিটি উপস্থাপন করেন। একইসঙ্গে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন একটি পূর্ণাঙ্গ ফিন্যান্স কমিটির তালিকা উপস্থাপন করেন।

সবার সমান অংশগ্রহণ নিশ্চিতকরণের জন্য দুটি কমিটিতেই গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয়ের একজন করে প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়েছে। জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় ২৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২১ জানুয়ারি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির প্রথম সভায় প্রাথমিকভাবে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছিল। সেই সময়সূচি অনুযায়ী, আগামী ৮ মার্চ সি ইউনিটের (বাণিজ্য), ৯ মার্চ বি ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা এবং ২৭ এপ্রিল এ ইউনিটের (বিজ্ঞান) গ্রহণের বিষয়ে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। এবার তৃতীয় সভায় এসে দুটি ইউনিটের (মানবিক ও বাণিজ্য) ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। তবে ২৭ এপ্রিল এ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা গ্রহণের আগের সিদ্ধান্ত বহাল থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *