বিনোদন

ওপেনহাইমার’র অন্তরঙ্গ দৃশ্যে গীতার শ্লোক, ভারতে ক্ষোভ

হলিউডের চলতি বছরের আলোচিত সিনেমা ‘ওপেনহাইমার’। গেল ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে বায়োগ্রাফিক্যাল-থ্রিলার ঘরানার এই সিনেমাটি। এটি নির্মাণ করেছেন পরিচালক ক্রিস্টোফার নোলান।

তবে অভিযোগ উঠেছে, ‘ওপেনহাইমার’ সিনেমাটিতে অন্তরঙ্গ একটি দৃশ্যের সময় কেন্দ্রীয় চরিত্র রূপায়নকারী কিলিয়ান মার্ফিকে গীতার শ্লোক বলতে শোনা যায়। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের সনাতন ধর্মাবলম্বীরা। পাশাপাশি নেটিজেনদের দাবি— এটি হিন্দু ধর্মের অপমান।

ইতোমধ্যে বিষয়টি নিয়ে ধিক্কার জানিয়েছেন ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। সেই সঙ্গে সেন্সর বোর্ড এই দৃশ্যটি সিনেমায় কীভাবে রাখার অনুমতি দিয়েছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন।

একজন বিজ্ঞানীর জীবনে অন্তরঙ্গ দৃশ্যে গীতার শ্লোক বলার কী প্রয়োজন ছিল— আজও বুঝতে পারছেন না তিনি। আবার অনেকে, এটিকে অ্যান্টি হিন্দু ফোর্সের ষড়যন্ত্র বলেই দাবি করেছেন

এ প্রসঙ্গে ইনফরমেশন কমিশনার উদয় মহুরকার বলেন, এটা ধর্মের প্রতি চিরাচরিত আঘাত। কয়েক শ কোটি হিন্দু মানুষের মনে আঘাত লেগেছে। সিনেমাটি থেকে যদি দৃশ্যটি বাদ দেওয়া হয়, তবে হিন্দুদের মনে জায়গা করে নেবেন সিনেমার নির্মাতারা এবং বন্ধুত্বের এক নিদর্শন স্থাপিত হবে।

যদিও বিষয়টি নিয়ে এখন পর্যন্ত ‘ওপেনহাইমার’র নির্মাতা কিংবা প্রযোজকদের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *