খেলাধুলা

অশোভন আচরণ করায় দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন হারমানপ্রীত

দারুণ এক সিরিজ উপহার দিয়ে মাঠের লড়াই-রোমাঞ্চ বেশ ভালোভাবেই জমিয়ে তুলেছিল ভারত ও বাংলাদেশের নারী ক্রিকেটাররা। তবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি টাই হওয়ায় শেষ পর্যন্ত ১-১ সমতাতেই শেষ হয়েছে ওয়ানডে সিরিজটি। তবে মাঠের খেলা ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর।

শনিবার (২২ জুলাই) শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের নারীদের মধ্যকার তৃতীয় ওয়ানডেটি চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। তবে ক্রিকেটীয় রোমাঞ্চের দিনটিকে অখেলোয়াড়সুলভ আচরণে অস্বস্তিকর করে তোলেন হারমানপ্রীত।

আর ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর যে ধরনের অসংযত আচরণ করেছেন, তাতে তিনি শাস্তি পেতে যাচ্ছেন; এটা আগেই জানা হয়েছিল।

এমন আচরণের কারণে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা এবং ৪ ডিমেরিট পয়েন্ট পাচ্ছেন হারমানপ্রীত। এর সঙ্গে আচরণবিধি ভঙ্গের কারণে দুই ম্যাচের জন্য বহিষ্কার হতে যাচ্ছেন তিনি

ঘটনাটি মূলত ম্যাচের ৩৪তম ওভারের। লেগ বিফোর আউটের সিদ্ধান্ত দেওয়ার পর ফিল্ড আম্পায়ার তানভীর আহমেদের প্রতি অশোভন ও দৃষ্টিকটু আচরণ করেন তিনি।

প্রথমে আম্পায়ারের দিকে রাগান্বিত ভঙ্গিতে তাকে তাকিয়ে থাকতে দেখা যায়। এরপর রাগ চেপে রাখতে না পেরে সজোরে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙেন ভারতীয় দলপতি। মাঠ ছাড়ার সময়ও আম্পায়ারের উদ্দেশে তাকে কিছু বলতে দেখা যায়। পরে পুরস্কার বিতরণীতে সরাসরি আম্পায়ারিং নিয়েই প্রশ্ন তোলেন

শুধু তাই নয়, ম্যাচের পর বাংলাদেশের ক্রিকেটারদের কটাক্ষ করতেও বিন্দুমাত্র পিছপা হননি তিনি।

ট্রফি নিয়ে ছবি তোলার সময়ে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানার উদ্দেশে হারমানপ্রীত বলেন, শুধু তোমরা কেন, আম্পায়ার তোমাদের ম্যাচ টাই করিয়েছে। আম্পায়ারকেও ডাকো। একসঙ্গে ছবি তুলি।

হারমানপ্রীতের কর্মকাণ্ডগুলো আইসিসির আচরণবিধির লেভেল–২ পর্যায়ের অপরাধ। এর আগে, কখনোই কোনো নারী ক্রিকেটার এমন অপরাধ করেননি।

ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙায় তাকে ৫০ শতাংশ জরিমানা ও ৩ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। এ ছাড়া আম্পায়ারিংয়ের সমালোচনা করায় বাকি ২৫ শতাংশ জরিমানা ও এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, কোনো খেলোয়াড় ২৪ মাস সময়ের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্ট পেলে দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এতে এক টেস্ট কিংবা দুই ওয়ানডে বা দুই টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন অভিযুক্ত খেলোয়াড়। ফলে আগামী সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠেয় এশিয়ান গেমসের দুই ম্যাচে নিয়মিত অধিনায়ককে ছাড়াই ভারতীয়দের খেলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *