বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

এনআইডি দিয়ে ভেরিফাই করা যাবে টুইটার একাউন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (টুইটার) অর্থের বিনিময়ে ব্যবহারকারীদের জন্য সরকারি পরিচয়পত্র ভিত্তিক অ্যাকাউন্ট ভেরিফাই করার ব্যবস্থা করেছে। এর মাধ্যমে অন্যের নাম ব্যবহার করে অ্যাকাউন্ট তৈরি প্রতিরোধ করা সম্ভব হবে ও ব্যবহারকারীদের ‘অগ্রাধিকারমূলক সহযোগিতার’ মতো সুবিধা দেওয়া যাবে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, পরিচয় যাচাইয়ের জটিলতা নিরসনে উপায় বের করার জন্য ইসরায়েলভিত্তিক পরিচয় যাচাইকরণ সংস্থা ‘অটেনটিক্স’ (Au 10 tix)–এর সঙ্গে কাজ করছে এক্স। অটেনটিক্স পরিচয় যাচাইয়ের তথ্য ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবে।

এক্সের আইডি পেজে বলা হয়েছে, আইডি ভেরিফিকেশন অপশনটি অনেকে দেশে এখন সক্রিয় থাকলেও ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপিয়ান ইকোনমিক এরিয়া (ইইএ) ও যুক্তরাজ্যে আপাতত পাওয়া যাবে না। সম্ভবত, এ অঞ্চলগুলোর কঠোর ডেটা নিরাপত্তা আইনের জন্য এমনটি হচ্ছে।

সরকারি আইডি ভিত্তিক ভেরিফিকেশন থেকে বাড়তি কোনো সুবিধা পাওয়া যাবে না। তবে এ ব্যবস্থার মাধ্যমে আইডি থেকে বয়সের তথ্য নিয়ে বয়স ভিত্তিক কনটেন্ট দেখানো হবে।

এক্স কর্তৃপক্ষ বলছে, এক্স বর্তমানে অন্যের নামে অ্যাকাউন্ট তৈরি রোধ করাকে গুরুত্ব দিচ্ছে। এর সঙ্গে প্ল্যাটফর্মটির বিশুদ্ধতা ও ক্ষতিকর কনটেন্ট নিশ্চিত করতে ব্যবহারকারীর বয়সের উপযুক্ত কনটেন্ট ও স্প্যামের বিরুদ্ধে নিরাপত্তা নিশ্চিত করার মতো পদক্ষেপ নেওয়া হবে।

যেসব ব্যবহারকারীর আইডি যাচাই করা হয়েছে তাঁদের একটি স্মারক দেওয়া হবে। সেখানে উল্লেখ থাকবে, ‘এ ব্যবহারকারীর সরকারি পরিচয়পত্র যাচাই করা হয়েছে।’ তবে এ লেখা শুধু তখনই দেখা যাবে যখন ব্যবহারকারীর প্রোফাইল পেজের নীল চেকমার্কে ক্লিক করা হবে।

সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হচ্ছে যে, আইডি ভেরিফাই করা ব্যবহারকারীরা ‘এক্স পরিষেবার পক্ষ থেকে অগ্রাধিকারমূলক সহযোগিতা’ পাবেন। তবে এ কথাটির স্পষ্ট কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

বর্তমানে এক্স প্ল্যাটফর্ম শুধু অর্থের বিনিময়ে ব্যবহারকারীদের জন্যই আইডি ভিত্তিক ভেরিফিকেশনের ব্যবস্থা রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *