বিজ্ঞান ও প্রযুক্তি

টুইটার (এক্স) ব্যবহার করতে হলে দিতে হবে অর্থ

টুইটার, এক্স, ইলন মাস্ক এই শব্দগুলোর সঙ্গে সমালোচনা ওতপ্রোতভাবে জড়িত। ইলন মাস্কের মালিকানাধীন এক্সের যেন বিতর্ক পিছু ছাড়ছে না। কঠোর সব পদক্ষেপ নিচ্ছেন ইলন মাস্ক। যা এক্স ব্যবহারকারীদের নানান ঝামেলায় ফেলছে। এবার নতুন ঘোষণা দিলেন ইলন মাস্ক, এক্স অর্থাৎ টুইটার এখন থেকে আর বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না।

এক্স ব্যবহার করতে মাসে সামান্য কিছু টাকা খরচ করতে হবে ব্যবহারকারীদের। সব ব্যবহারকারীদের জন্য এমন পেইড সার্ভিস নিয়ে আসার অর্থ হলো, ভুয়া অ্যাকাউন্ট, বট ইত্যাদিকে প্ল্যাটফর্ম থেকে চিরতরে সরিয়ে দিতে চাইছেন মাস্ক। যদিও এক্স ব্যবহার করতে কত টাকা খরচ হবে, সে বিষয়ে এখনো কিছু জানাননি ইলন মাস্ক।

সম্প্রতি ইলন মাস্ক টুইটার তথা এক্সের বর্তমান কিছু পরিসংখ্যান সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, এই মুহূর্তে এক্সের ব্যবহারকারীর সংখ্যা ৫৫০ মিলিয়ন। প্রতিদিন প্ল্যাটফর্মটিতে এই এত সংখ্যক ব্যবহারকারী ১০০ থেকে ২০০ মিলিয়ন পোস্ট করেন। কিন্তু মাস্ক এই বিষয়টা স্পষ্ট করে জানাননি যে, এই বিরাট সংখ্যার মধ্যে কতজন সত্যিকারের মানুষ, আর কতগুলো বট। তিনি তুলনামূলক পরিসংখ্যানও পরিষ্কার করেননি যে, আগে কত এবং এখন কত ইউজার রয়েছে টুইটারের।

এই ভুয়া বা বট দ্বারা পরিচালিত অ্যাকাউন্টগুলোই আলাদা করতে চান ইলন মাস্ক। এছাড়াও এক্স অ্যাকাউন্টে এখন ব্লু ব্যাজ পেতেও টাকা খরচ করতে হয় ব্যবহারকারীদের। সেই ব্যাজের কারণে আপনার এক্স পোস্টগুলো আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে যাবে এবং তা বেশি করে দৃশ্যমানও হবে। টাকা না দিলে আপনার পোস্টগুলি ততটা মনোযোগ না-ও পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *