খেলাধুলা সর্বশেষ

নাসিরের দিকে দুর্নীতি অভিযোগ আইসিসির

দুর্নীতির দায়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অভিযুক্ত করেছে জাতীয় দলের একসময়ের তারকা ক্রিকেটার নাসির হোসেনকে। তার বিরুদ্ধে আনা হয়েছে তিনটি ধারা ভঙ্গের অভিযোগ। শুধু নাসিরই নন, টি-টেন লিগের আরও দুই ক্রিকেটার ও পাঁচ অফিসিয়ালের বিরুদ্ধে অভিযোগ আনে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আইসিসি তাদের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে আইসিসি এই অভিযোগ গঠন করেছে। নাসিরের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধি আইনের তিনটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

ঘটনাটি ছিল ২০২১ সালের টি-টেন লিগে। সেই আসরে পুনে ডেভিলসের নেতৃত্বে ছিলেন নাসির। গ্রুপ পর্বে ৬ ম্যাচের ভেতর কেবল ২ ম্যাচে জয়ের দেখা পেয়েছিল নাসিরের পুনে। পয়েন্ট টেবিলে তাদের অবস্থানটাও ছিল সবার শেষে। পাশাপাশি পুরো টুর্নামেন্টে ভালো করতে পারেননি নাসির নিজেও।

সেই টুর্নামেন্ট চলাকালীন সন্দেহভাজন এক ব্যক্তির নিকট থেকে ৭৫০ ডলারের কিছু বেশি মূল্যের উপহার নিয়েছিলেন নাসির। আর ইসিবির চোখে সেই ব্যক্তিটি ফিক্সিংয়ের জন্য সন্দেহভাজন।

সেই উপহার নিয়েই ফেঁসে গেছেন ডানহাতি এই ক্রিকেটার।

সন্দেহের মাত্রা আরও প্রবল হয়, যখন কিনা বিষয়টি নিয়ে আইসিসির তদন্ত কর্মকর্তারা নাসিরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করার পর তার থেকে কোনো সন্তোষজনক সাড়া না মেলায়।

এছাড়া আইসিসির তদন্ত কর্মকর্তাকে নাসির জানাতে ব্যর্থ হন, তাকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোনো প্রস্তাব দেওয়া হয়েছিল কি না বা তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কি না।

একইসঙ্গে এই অভিযোগের সঙ্গে তার সম্প্রক্ততা নেই সে বিষয়টিও তদন্ত কর্মকর্তাকে বোঝাতে ব্যর্থ হন তিনি।

আর এ সকল কারণেই নাসিরের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধী আইনের ২.৪.৩, ২.৪.৪ ও ২.৪.৬ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *