খেলাধুলা

ফেলিক্সের জোড়া গোলে চ্যাম্পিয়নস লীগে বড় জয় পেল বার্সেলোনা

চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ দুই মৌসুমে বার্সেলোনার পারফরম্যান্স ছিল বাজে। গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। এবারের মৌসুমে তাই ভালো কিছু করার লক্ষ্যেই গতকাল প্রথম ম্যাচ খেলতে নেমেছিল তারা।

আর শুরুতেই টুর্নামেন্টের নতুন দল অ্যান্টওয়ার্পকে পেয়ে রীতিমতো খেলল বার্সেলোনা। ৫–০ গোলের ব্যবধানে বেলজিয়ামের ক্লাবকে উড়ে দিয়েছে তারা। জোড়া গোল করেছেন এই মৌসুমে নতুন আসা জোয়াও ফিলিক্স, একটি করে গোল করেছেন রবার্ট লেভানডোফস্কি ও গাভি। বাকি গোলটি আত্মঘাতী।

ঘরের মাঠে একমাত্র গোলটি করে রেকর্ড গড়েছেন লেভানডোফস্কি। চ্যাম্পিয়নস লিগে বার্সার হয়ে সবচেয়ে বেশি বয়সে গোলের রেকর্ড। ম্যাচের ১৯ মিনিটে দলের দ্বিতীয় গোলের সময় পোলিশ স্ট্রাইকারের বয়স ৩৫ বছর ২৯ দিন ছিল। আগের রেকর্ডটি ছিল সাবেক স্পেন ডিফেন্ডার জেরার্ড পিকে। ২০২১ সালে ৩৪ বছর ২৬০ দিন বয়সে দিনামো কিয়েভের বিপক্ষে গোল করেছিলেন পিকে।

লেভার রেকর্ডের রাতে বার্সার হয়ে গোল উৎসব শুরু করেন ফিলিক্স। ম্যাচের ১১ মিনিটে দুর্দান্ত ফিনিশিংয়ে দলকে লিড এনে দেন তিনি। গোলটিতে সহায়তা করেন ইলকাই গুন্দোয়ান। উদ্‌যাপনের রেশ কাটতে না কাটতেই লেভার রেকর্ড গোলে সহায়তা করেন আতলেতিকো থেকে বার্সায় আসে ফিলিক্স।

২–০ গোলে পিছিয়ে থেকে গোল শোধ দেওয়ার বিপরীতে আত্মঘাতী গোল হজম করে বসে অ্যান্টওয়ার্প। ২২ মিনিটে নিজেদের জালে বল জড়ান ডিফেন্ডার জেলে বাতাইলে। এরপর আর কোনো গোল না হলে ৩–০ ব্যবধানে বিরতিতে যায় বার্সা। বিরতি শেষে ফিরে আরও ২ গোল করে লিগ চ্যাম্পিয়নরা। ৫৪ মিনিটে ৪–০ ব্যবধান করেন গাভি। আর শেষ পেরেকটি হেডে দেন প্রথম গোল করা পর্তুগিজ ফরোয়ার্ড ফিলিক্স।

ফিলিক্সের জোড়া গোলের রাতে শেষ মুহূর্তে তাঁর সাবেক ক্লাব আতলেতিকো মাদ্রিদ জয় বঞ্চিত হয়েছে। রুদ্ধশ্বাস ম্যাচে ২৯ মিনিটে লিড নিয়েছিল আতলেতিকো। দলের হয়ে গোলটি করেছিলেন পাবলো বারিওস। স্প্যানিশ মিডফিল্ডারের গোলে যখন জয়ে প্রস্তুতি নিচ্ছিল ঠিক তখনই আতলেতিকোর হৃদয় চুরমার করে দেন ইভান প্রোভেডেল।

যাঁর মূল কাজ গোলবার সামলানো। যোগ করা সময়ের ৫ মিনিটে লাৎসিও কর্নার পেলে গোল শোধ দিতে নিজেদের গোলবার ছেড়ে আতলেতিকোর ডি বক্সে আসেন প্রোভেডেল। সতীর্থ লুইস আলবার্তোর কর্নার কিকে গোল না হলেও ফিরতি এক ক্রসে দুর্দান্ত হেডে দলকে সমতায় ফেরান ইতালিয়ান গোলরক্ষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *