বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

আজ থেকে শুরু গুচ্ছের ভর্তি আবেদন, ফি ৫০০ টাকা

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য বিভাগ পছন্দক্রম ও ভর্তি  আবেদন আজ থেকে শুরু হচ্ছে। মঙ্গলবার (২০ জুন) বেলা ৪টা থেকে কার্যক্রম শুরু হবে। যা চলবে ২৭ জুন পর্যন্ত। গতবছরের ন্যায় এবারও ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

গুচ্ছ ভর্তি পরীক্ষা টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, গুচ্ছ ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘২০ জুন থেকে গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের জন্য বিভাগ পছন্দক্রম প্রদানসহ ভর্তির আবেদন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে সম্পন্ন করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে প্রকাশিত হবে।’’

জানা যায়, চারুকলা, সংগীত, নাট্যকলা এসব বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ থেকে ৯ জুলাই। আর ব্যবহারিক পরীক্ষার ফলাফল দেওয়া হবে ১২ জুলাই।

এবার ভর্তি কার্যক্রম ৩ ধাপেই শেষ করার পরিকল্পনা গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির। প্রথম রাউন্ডে ভর্তি শুরু ২০ থেকে ২৪ জুলাই। দ্বিতীয় রাউন্ডে ভর্তি শুরু ২৮ থেকে ৩০ জুলাই। তৃতীয় রাউন্ডে ভর্তি শুরু ৩ থেকে ৫ আগষ্ট। এরপর নতুন শিক্ষাবর্ষে পাঠদান শুরু হবে ১০ আগষ্ট থেকে।

এ বছর ২২ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, জুলাইয়ে যদি সম্ভব না হয় তবে আগস্টের ১ম সপ্তাহে ক্লাস শুরু হবে। আমরা একটা সেশন এগিয়ে নেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছি। সবসময় আমাদের বদনাম হয় যে আমরা দেরিতে ক্লাস শুরু করি ও সেশনজট হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *