বিদেশ শিক্ষা সর্বশেষ স্কলারশিপ

DAAD হেলমুট শ্মিট স্কলারশিপ নিয়ে পড়ুন জার্মানীতে

আপনি যদি শীর্ষস্থানীয় জার্মান বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে অধ্যয়ন করতে চান তবে আপনি 31 জুলাই, 2023 পর্যন্ত সময় পেয়েছেন কারণ জার্মানিতে DAAD হেলমুট শ্মিট স্কলারশিপগুলি এখন সমস্ত শাখায় ভর্তির জন্য আবেদনের জন্য উন্মুক্ত যেখানে বিভিন্ন স্বল্পমেয়াদী গবেষণা অনুদান এবং বিভিন্ন পিএইচডি বৃত্তিও DAAD প্রোগ্রামের অধীনে উপলব্ধ।

DAAD স্কলারশিপের জন্য প্রাথমিক যোগ্যতার মানদণ্ড পরীক্ষা করা যাক
জার্মান বন্ধুত্বপূর্ণ দেশগুলির সেই সমস্ত আন্তর্জাতিক ছাত্ররা প্রকৃতপক্ষে DAAD হেলমুট স্মিড্ট প্রোগ্রামের জন্য তাদের বৃত্তির আবেদন জমা দিতে পারে যদি তারা তাদের ডিপ্লোমা বা স্নাতক ডিগ্রী ক্লিয়ার করে থাকে বা আবেদনের সময় শুরু হওয়ার তারিখের আগে এটি সম্পূর্ণ করে এবং এই হেলমুট স্মিড্ট স্কলারশিপ প্রোগ্রামটি 24 মাস পর্যন্ত আপনার শিক্ষাকে স্পনসর করবে যা আপনার নির্বাচিত ডিগ্রির মোট সময়কালের উপরও নির্ভর করে।

আমার যাচাইকরণ অনুসারে জার্মানির হেলমুট শ্মিট স্কলারশিপ জার্মান ফেডারেল ফরেন অফিস দ্বারা অফার করা হচ্ছে যা সমস্ত শাখার জন্য উন্মুক্ত থাকবে যেখানে আপনার প্রধান যদি সঙ্গীত, চারুকলা (চলচ্চিত্র/নকশা), স্থাপত্য, বা পারফর্মিং আর্ট হয় তবে আপনার ক্ষেত্রগুলির জন্যও ডেডিকেটেড স্কলারশিপ প্রোগ্রাম উপলব্ধ থাকবে।

হেলমুট শ্মিট স্কলারশিপ 2024-এর ফান্ডিং আবিষ্কার করুন
দেখুন যদি আপনি 2024-এর ক্লাসের জন্য DAAD-এর এই জার্মান হেলমুট শ্মিট স্কলারশিপ জিততে পারেন তাহলে আপনি 24 মাস পর্যন্ত মাসিক €934 বৃত্তি পাবেন যেখানে আপনি ব্যক্তিগত দায় বীমা/দুর্ঘটনাজনিত বা স্বাস্থ্য বীমা পরিকল্পনা (রেফ ইনফো) এর জন্যও এনটাইটেল পাবেন।

এছাড়াও আপনি আপনার ভ্রমণ ব্যয়ের (রেফ ট্রাভেল স্পন্সরশিপ) অর্থায়নের স্পন্সরশিপ উপভোগ করবেন এবং আপনি যদি কোনো DAC দেশ থেকে থাকেন তবে আপনি প্রায় €260-€460 এর এককালীন নিষ্পত্তির তহবিল ভাতা পাবেন যেখানে আপনি জার্মানিতে আপনার আবাসন ভাড়ার জন্য তহবিল পেতে পারেন এবং আপনার নির্ভরশীল অংশীদারের জন্য তহবিল পেতে পারেন৷

এখন এর সাথে আপনি নিশ্চয়ই ভাবছেন যে এইগুলি এতগুলি সুবিধা কিন্তু ধরে রাখুন কারণ এর মধ্যে আমার আরও কিছু যোগ করার আছে যা হল আপনি জার্মান ভাষা শেখার জন্য তহবিলও পাবেন এবং আপনি যখন টেস্টডিএএফ বা ডিএসএইচ পরীক্ষার মতো জার্মান ভাষার দক্ষতা পরীক্ষায় অংশ নেবেন তখন আপনার খরচও হেলমুট শ্মিড বহন করবে।

কিভাবে DAAD হেলমুট শ্মিট স্কলারশিপের জন্য আবেদন জমা দিতে হয়?
আমি বুঝতে পারছি আপনি জার্মানিতে এই হেলমুট শ্মিট স্কলারশিপের জন্য আবেদন করতে চান কিন্তু তার আগে আপনাকে দেখতে হবে আপনি এর জন্য সম্পূর্ণ প্রস্তুত কিনা তাই আমি আপনাকে আপনার সমস্ত একাডেমিক শংসাপত্র, কাজের অভিজ্ঞতার চিঠি/ইন্টার্নশিপ সমাপ্তির শংসাপত্র, ভাষার দক্ষতার রেকর্ড এবং অর্জনের শংসাপত্রের রেকর্ড থাকা নিশ্চিত করার পরামর্শ দিচ্ছি।

এর পরে আপনাকে একটি গবেষণা প্রস্তাব বা একটি অধ্যয়ন পরিকল্পনা বা বৃত্তিমূলক প্রবন্ধও লিখতে হবে যাতে আপনার সম্ভাবনা, আপনার উচ্চতর পড়াশোনার জন্য আপনার জার্মানিতে যাওয়ার কারণ, আপনার গবেষণা কাজের তাত্পর্য এবং জার্মানিতে সেই গবেষণা পরিচালনার পরে আপনার সামাজিক/অতিক্রমিক ক্রিয়াকলাপগুলির উপর বিশ্বাসযোগ্য যুক্তি থাকতে হবে এবং সবশেষে আপনার গবেষণাটি কীভাবে অভিনব প্রভাব ফেলবে তা উল্লেখ করা একটি দুর্দান্ত ধারণা হবে।

যদি আপনার কাছে এই সমস্ত নথিগুলি প্রস্তুত থাকে তবে আমি মনে করি জার্মান DAAD হেলমুট স্মিড স্কলারশিপ প্রোগ্রাম 2024 এর জন্য আপনার অনলাইন আবেদন শুরু করতে আপনাকে অবশ্যই এই পৃষ্ঠায় যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *