বিদ্যালয় বার্তা সর্বশেষ

শিক্ষকরা ১ থেকে ১০ রোলের শিক্ষার্থীদের নিয়েই ব্যস্ত থাকেন : শিক্ষামন্ত্রী

নতুন কারিকুলাম বাস্তবায়ন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শ্রেণিকক্ষে ১ থেকে ১০ রোল যাদের, তাদের নিয়েই শিক্ষকরা এখনও ব্যস্ত থাকছেন। রবিবার (২৩ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ক্লাসরুমে ভালো শিক্ষার্থীরা সামনের সারিতে বসছে। কিন্তু পেছনের শিক্ষার্থীরা কী করছে, কী পড়ছে— তা নিয়ে কারও মাথাব্যথা নেই। দীর্ঘদিন ধরে চলে আসা এই নিয়মটা ডিজিটাল বাংলাদেশের যুগে এসে প্রচলন থাকাটা উচিত নয়। আমরা এই পুরো প্রক্রিয়াটাকে বদলে দিতে চাই। সবাই যেন পড়াশুনায় ব্যস্ত থাকে, সবাই যেন শেখাটা সক্রিয়ভাবে শেখে— এজন্যই এই নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে। ডিজিটাল যুগে এসেও নতুন ধারার শিক্ষাক্রম নিয়েও অনেকের কাছে কথা শুনতে হচ্ছে।’

অনুষ্ঠানে নতুন কারিকুলাম বাস্তবায়নে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম। সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, শিল্পকলা এবং গণিত (স্টিম) বিষয়ে শিক্ষার্থীদের ব্যতিক্রমী ও উদ্ভাবনী প্রতিভা প্রদর্শনীতে দেশের বিভিন্ন জেলা পর্যায়ের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *