কলেজ বার্তা বিদ্যালয় বার্তা সর্বশেষ

৬১ কোটি টাকা বিনিয়োগ পেল টেন মিনিট স্কুল

দেশের শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষামূলক প্রতিষ্ঠান টেন মিনিট স্কুল নতুন করে ৬১ কোটি টাকা বিনিয়োগ পেয়েছে। বিনিয়োগটি করেছে ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম কনজাংশন ক্যাপিটাল, পিক ফিফটিনের সার্জ (পূর্বে সিকয়িয়া ক্যাপিটাল ইন্ডিয়া) এবং স্টার্টআপ বাংলাদেশ। এর মাধ্যমে প্রি-সিরিজে ফান্ডিং রাউন্ড নিশ্চিত করল এই অনলাইন শিক্ষাপ্রতিষ্ঠানটি। টেন মিনিট স্কুলের সূত্রে বিষয়টি জানা গেছে।

এর আগে ২০২২ সালে ১৭ কোটি টাকার বিনিয়োগ পায় টেন মিনিট স্কুল। বিনিয়োগ করেছিল পিক ফিফটিনের সার্জ (পূর্বে সিকয়িয়া ক্যাপিটাল ইন্ডিয়া। এটি একটি বাংলাদেশী স্টার্টআপের জন্য সর্বোচ্চ সীড-স্টেজ ফান্ডরেইজিং। দুই বিনিয়োগ মিলিয়ে টেন মিনিট স্কুলের মোট ফান্ডিংয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৭৮ কোটি টাকা।

এ বিষয়ে টেন মিনিট স্কুলের সহপ্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক জানানা, ‘টেন মিনিট স্কুলে’র মাধ্যমে আমরা সব সময় শিক্ষাকে সবার জন্য সহজলভ্য করার লক্ষ্যে কাজ করছি। এই বিনিয়োগ যে শুধু আমাদের লক্ষ্যকে সমর্থন দিচ্ছে তা নয়, এর পাশাপাশি তা বাংলাদেশের শিক্ষার্থীদের পড়াশোনা ও দক্ষতা উন্নয়ন খাতে আমাদের ভূমিকাকে উৎসাহিত করেছে। বিনিয়োগকারীদের এই পর্বের বিনিয়োগের মাধ্যমে  আগামী প্রজন্মকে পড়াশোনা ও দক্ষতা সম্পর্কিত উন্নত সহায়তা দিয়ে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা এখন আমাদের ভিশনকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।

জানা যায়, গত বছর থেকে বিশ্বজুড়ে স্টার্টআপসমূহের সামগ্রিক কার্যক্রম ও গতিবিধি ধীরগতির অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিনিয়োগের অভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ২০২৩ সালের প্রথমার্ধে বিশ্বব্যাপী মাত্র ০.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ সংগ্রহ করা হয়েছে, যা ২০২২ সালে ছিল ১.৮ বিলিয়ন ডলার; এই হিসাব অনুযায়ী এড-টেক স্টার্টআপসমূহের ওপর এই প্রভাব পড়েছে আরও ভয়াবহভাবে। এই ম্যাক্রো রিয়েলিটি এবং বাংলাদেশের মতো একটি খুব প্রাথমিক পর্যায়ের স্টার্টআপ ইকোসিস্টেমে থাকা সত্ত্বেও টেন মিনিট স্কুল তাদের বিভিন্ন প্রোডাক্ট ও সার্ভিসগুলোর গুণগত মান ও উন্নয়ন নিয়ে কাজ করে নিজেদের ব্যবসায়িক প্রবৃদ্ধি বাড়ানোর দিকে নজর দিয়েছে। এবং এর ফলাফলস্বরূপ, দেশের শিক্ষার্থীদের কাছে টেন মিনিট স্কুলের গ্রহণযোগ্যতা বেড়েছে। টেন মিনিট স্কুল অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ৬৭  লাখেরও বেশি বার, এবং টেন মিনিট স্কুল থেকে নিয়মিত ফ্রি-তে শিক্ষাসেবা নিয়েছে ৩ কোটি ২০ লাখেরও বেশি শিক্ষার্থী। এই অ্যাপের পেইড ইউজার সংখ্যা সাড়ে ৬ লাখেরও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *