বিদ্যালয় বার্তা সর্বশেষ

স্কুলে স্মার্টফোন নিষিদ্ধের প্রস্তাব ইউনেস্কোর

স্কুলে স্মার্টফোন নিষিদ্ধে প্রস্তাব দিয়েছে জাতিসংঘের জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো। শিক্ষার মান বাড়ানো, ক্লাসরুমে পাঠদানের উপযুক্ত পরিবেশ ও শিক্ষার্থীদের অনলাইন বুলিং থেকে বাঁচাতে সংস্থাটির পক্ষ থেকে এমন প্রস্তাব দেওয়া হয়।

ইউনেস্কোর প্রতিবেদনে উঠে এসেছে, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে শিক্ষাগত কর্মক্ষমতা কমে যায়। তাছাড়া অতিরিক্ত স্ক্রিন টাইম শিশুদের মানসিক স্থিতিশীলতার ওপর খারাপ প্রভাব ফেলে।

ইউনেস্কোর রিপোর্টে লেখা হয়েছে, শিক্ষাক্ষেত্রে স্মার্টফোন, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার মানবকেন্দ্রিক লক্ষ্যেই হওয়া উচিত। শিক্ষকের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎকে কখনই এসব প্রযুক্তির দ্বারা প্রতিস্থাপিত করা উচিত নয়।

ইউনেস্কো বলে, পরিবর্তন মানেই ভালো, এমনটা নাও হতে পারে। সব পরিবর্তন মানুষকে উন্নতির পথে নিয়ে যায় না। কোনো কিছু করা যায়, বলেই সেটা করা উচিত নয়।

শিক্ষার বিষয়ে মুখোমুখি সাক্ষাতের ভূমিকার কথা উল্লেখ করে নীতি নির্ধাকরদের এ বিষয়ে সতর্ক হওয়ার অনুরোধও জানিয়েছে ইউনেস্কো। সেখানে শিক্ষার সামাজিক ব্যাপ্তির বিষয়টি তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে বলা হয়েছে, যারা শিক্ষার ব্যক্তিকরণ করতে উদ্যোগী, তারা ভুলে যাচ্ছেন শিক্ষার উদ্দেশ্য। ডিজিটাল প্রযুক্তির অগ্রগতিতে যে বিপুল সুবিধা তৈরি হয়েছে, তাকে কৌশলে কাজে লাগাতে হবে। তবে মাধ্যম পরিবর্তন করে শিক্ষার গুণমান আদৌ বাড়ানো সম্ভব কি না তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

ইউনেস্কোর রিপোর্টে আরও বলা হয়েছে, ডিজিটাল বা ভার্চুয়াল মাধ্যম কখনো মুখোমুখি আদানপ্রদানের বিকল্প হতে পারে না বলেও জানানো হয়েছে। সেজন্য ছোটদের শিক্ষাদানের পদ্ধতির বিষয়েও নজর রাখা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *